আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২২

  প্রতিনিধি ২৬ সেপ্টেম্বর ২০২০ , ১:৩২:১০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ অনলাইন:

ইউক্রেনিয়ান বিমান বাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়েছে প্রশিক্ষণার্থীসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন এবং দুজন মারাত্মকভাবে আহত হয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি বলেছে, শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ইউক্রেনের পশ্চিমের শহর খারকিভের কাছে বিমানটি বিধ্বস্ত হয়।

উপ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টন জেরাশচেঙ্কো এএফপিকে মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন। এই ঘটনাকে একটি ধাক্কা হিসেবে অভিহত করে তিনি বলেছেন, বিমানটি বিধ্বস্তের কারণ জানার চেষ্টা চলছে।

 

  প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এই ঘটনাকে ‘ভয়াবহ ট্র্যাজেডি’ উল্লেখ করে বলেছেন, ‘সব ধরনের পরিস্থিতি ও এই ট্র্যাজেডির কারণ তদন্তে আমরা জরুরি ভিত্তিতে একটি কমিশন গঠন করতে যাচ্ছি।’  শনিবার খারকিভ অঞ্চলে সফর করতে পারেন তিনি।

 

সোশ্যাল মিডিয়ায় কর্মকর্তাদের মাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, আন্তোনোভ-২৬ ট্রান্সপোর্ট বিমানটি থেকে ধোয়ার কুণ্ডুলী বের হচ্ছে। বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘বেশিরভাগ (মৃত) শিক্ষার্থী’ খারকিভ ন্যাশনাল এয়ার ফোর্স ইউনিভার্সিটির।

নিখোঁজ আরও তিনজনের খোঁজ চলছে জানান জরুরি সেবা কর্মকর্তারা। আহতদের অবস্থা গুরুতর বলে ফেসবুকে নিশ্চিত করেছেন আঞ্চলিক গভর্নর ওলেকসি কুশার।

প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এই ঘটনাকে ‘ভয়াবহ ট্র্যাজেডি’ উল্লেখ করে বলেছেন, ‘সব ধরনের পরিস্থিতি ও এই ট্র্যাজেডির কারণ তদন্তে আমরা জরুরি ভিত্তিতে একটি কমিশন গঠন করতে যাচ্ছি।’ শনিবার খারকিভ অঞ্চলে সফর করতে পারেন তিনি।

 

চুহুইভ সামরিক বিমান ঘাঁটি থেকে দুই কিলোমিটার দূরে স্থানীয় সময় রাত ৮টা ৫০ মিনিটের দিকে বিমানটি বিধ্বস্ত হয়। প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। প্রেসিডেন্টের কার্যালয় জানায়, একটি ট্রেনিং ফ্লাইটের সময় এটি বিধ্বস্ত হয় বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।