আন্তর্জাতিক

ইয়েমেনে নৌকাডুবে ৩৮ অভিবাসনপ্রত্যাশী নিহত

  প্রতিনিধি ১১ জুন ২০২৪ , ৩:০২:৫৭ প্রিন্ট সংস্করণ

ইয়েমেনে নৌকাডুবে ৩৮ অভিবাসনপ্রত্যাশী নিহত

ইয়েমেনের লোহিত সাগর উপকূলবর্তী বন্দর শহর এডেনে নৌকা ডুবে হর্ন অব আফ্রিকার অন্তত ৩৮ জন অভিবাসনপ্রত্যাশী নিহত হয়েছেন। জীবিতরা উদ্ধারকারীদের জানিয়েছেন, প্রায় ২৫০ জনকে বহনকারী নৌকাটি প্রবল বাতাসের কারণে ডুবে যায়। এখনও নিখোঁজ প্রায় ১০০ জনের সন্ধান অব্যাহত রয়েছে।

মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার পূর্ব এডেনের শাবওয়া প্রশাসনিক অঞ্চলে ঘটেছে এই ঘটনা।

পূর্ব এডেনের রুদুমের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নৌকায় যারা ছিল তারা অভিবাসী। বেশিরভাগই ‘হর্ন অব অফ্রিকা’ খ্যাত ইথিওপিয়ার বাসিন্দা, যারা উপসাগরীয় দেশগুলোতে পৌঁছানোর জন্য ইয়েমেনকে ট্রানজিট পয়েন্ট হিসাবে ব্যবহার করে।

রুদুম জেলার পরিচালক হাদি আল খুরমা রয়টার্সকে জানান, নৌকাটি তীরে পৌঁছানোর আগেই ডুবে যায়।

তিনি বলেন, ‘মৎসজীবী এবং স্থানীয় লোকজন ৭৮ জন অভিবাসীকে উদ্ধার করতে পেরেছেন। জীবিতরা জানিয়েছেন, একই নৌকায় তাদের সঙ্গে থাকা আরও ১০০ জন সহযাত্রী নিখোঁজ রয়েছে। আমাদের অনুসন্ধান কার্যক্রম অব্যাহত রয়েছে। জাতিসংঘকে ঘটনাটি জানানো হয়েছে।’

জাতিসংঘের হিসাবে, গত বছর ‘হর্ন অব অফ্রিকা’ অঞ্চলের চার দেশ ইথিওপিয়া, ইরিত্রিয়া, জিবুতি ও সোমালিয়া থেকে ইয়েমেনের এডেন উপকূলে অন্তত ৯৭ হাজার অভিবাসনপ্রত্যাশী এসেছে। ইয়েমেনে যুদ্ধ ও লোহিত সাগরে জাহাসে সাম্প্রতিক হুতি হামলা সত্ত্বেও অভিবাসনপ্রত্যাশীদের ভিড় বেড়েছে।

আরও খবর

Sponsered content