রংপুর

উলিপুরে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি

  প্রতিনিধি ২০ মে ২০২৪ , ৫:৩৫:০৫ প্রিন্ট সংস্করণ

উলিপুরে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি

সারাদেশে একযোগে আজ ২য় ধাপে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। কুড়িগ্রামের উলিপুরে ইতোমধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। সোমবার দিনভর ভোট কেন্দ্র গুলোতে পুলিশ পাহারায় নির্বাচনী উপকরণ কেন্দ্রে কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে।

উপজেলায় মোট ১৫১টি কেন্দ্রের মধ্যে দুর্গম চরাঞ্চলে অবস্থিত ২৪টি কেন্দ্র রয়েছে। কেন্দ্রগুলোতে ব্যালট বাক্স,ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী উপকরণ পাঠানো শুরু হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও নির্বাচনী এলাকায় অবস্থান নিয়েছে। এছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্র সমূহে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন উপজেলা নির্বাচন অফিসার।

সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার আতাউর রহমান জানান, ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ লক্ষ্যে ১৩টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় ১৫১টি ভোট কেন্দ্রে ৮৭১টি ভোট কক্ষের জন্য ১৫১ জন প্রিজাইডিং অফিসার, ৮৭১জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১৭৪২ জন পোলিং অফিসার নিয়োগ দান পূর্বক তাদের স্ব-স্ব ভোট কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।

এসব কেন্দ্রে ১ লক্ষ ৭৫ হাজার ১৩ জন পুরুষ, ১ লক্ষ ৭৭ হাজার ৭৬৭ জন মহিলা মিলে মোট ৩ লক্ষ ৫২ হাজার ৭৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ২য় ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী রয়েছেন ১১ জন। তার মধ্যে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন।

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গোলাম হোসেন মন্টু মটর সাইকেল প্রতীক, আহসান হাবীব রানা দোয়াত কলম প্রতীক, মো. আল মামুন সবুজ কাপ প্রিস প্রতীক, সাজাদুর রহমান তালুকদার সাজু আনারস প্রতীক ও কফিল উদ্দিন ঘোরা প্রতীক।ভাইস চেয়ারম্যান পদে আবু সাঈদ সরকার টিয়া পাখি প্রতীক, আজাহার আলী রাজা টিউবওয়েল প্রতীক।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান রিপা বেগম হাঁস প্রতীক, মতি শিউলী কলস প্রতীক ও মুসতারি রহমান চন্দনা ফুটবল প্রতীক নিয়ে লড়েছেন।উপজেলা নির্বাচন অফিসার এরসাদুল হক মিয়া জানান, ২য় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এছাড়া উপজেলার সকল কেন্দ্রে নির্বাচনি উপকরণ সঠিক ভাবে পৌঁছানো শুরু হয়েছে। আশা করি সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য একটি নির্বাচন উপহার দিতে পারবো বলে জানান তিনি। উলিপুর থানার অফিসার ইনচার্জ গোলাম মর্তুজা জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে প্রতি কেন্দ্রে ২টি অস্ত্রসহ আনছার ও ২ জন করে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ভোট গ্রহণ উপলক্ষ্যে পুলিশ ও স্ট্রাইকিং ফোর্স কাজ করছেন বলে তিনি জানান।উপজেলা নির্বাহী অফিসার আতাউর রহমান জানান, আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৪ প্লাটুন বিজিবি এবং পুলিশের স্ট্রাইকিং ফোর্স সার্বক্ষণিক কাজ করবেন। উপজেলায় সার্বক্ষণিক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তব্যরত থাকবেন বলে জানান তিনি।