আন্তর্জাতিক

গাজা সংঘাতে প্রায় ১৯০ জাতিসংঘ কর্মী নিহত

  প্রতিনিধি ১৪ মে ২০২৪ , ২:৪০:৪০ প্রিন্ট সংস্করণ

গাজা সংঘাতে প্রায় ১৯০ জাতিসংঘ কর্মী নিহত
ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় প্রতিদিনই নিরীহ ফিলিস্তিনিরা প্রাণ হারাচ্ছে। এই সংঘাত থেকে রেহাই পাচ্ছে না জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং অন্যান্য দাতব্য সংস্থার কর্মীরাও। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, গাজায় সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ১৯০ জনের বেশি কর্মী প্রাণ হারিয়েছেন।

এদিকে জাতিসংঘের এক বিবৃতিতে জানানো হয়েছে, গাজার দক্ষিণাঞ্চলে সংস্থাটির এক কর্মী নিহত হয়েছেন এবং আরও বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। তারা একটি হাসপাতালের দিকে যাচ্ছিলেন।

ওই কর্মীরা জাতিসংঘের একটি গাড়িতে করে রাফার কাছে অবস্থিত ইউরোপীয়ান হসপিটালের দিকে যাওয়ার সময় হামলার শিকার হন। এই হামলার পেছনে কারা দায়ী সে বিষয়ে জাতিসংঘ স্পষ্টভাবে কোনো মন্তব্য করেনি।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, প্রাথমিক তদন্তে ইঙ্গিত পাওয়া গেছে যে জাতিসংঘের ওই গাড়িটি একটি সংঘাত চলমান অঞ্চল দিয়ে যাচ্ছিল। তারা তাদের রুট সম্পর্কে সচেতন ছিল না।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) নিশ্চিত করেছে যে, জাতিসংঘের সুরক্ষা ও নিরাপত্তা বিভাগের (ইউএনডিএসএস) কাছ থেকে তারা একটি রিপোর্ট পেয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার দক্ষিণাঞ্চলীয় গাজার রাফা এলাকায় তাদের দুই কর্মী আহত হয়েছেন। এ বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে আইডিএফ নিশ্চিত করেছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, তিনি জাতিসংঘ কর্মীর মৃত্যুর ঘটনায় গভীরভাবে শোকাহত। তিনি হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জাতিসংঘ কর্মীদের ওপর সব ধরনের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন গুতেরেস। তিনি এসব হামলার ঘটনার পূর্ণ তদন্ত দাবি করেছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ৮২ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। অপরদিকে আহত হয়েছে আরও ২৩৪ ফিলিস্তিনি। এদিকে গাজার মধ্যাঞ্চলে অবস্থিত নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে শিশুসহ কমপক্ষে ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার বেশ কিছু মেডিকেল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৩৫ হাজার ১৭৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৯ হাজার ৬১ জন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। গাজায় বেসামরিকদের, বিশেষ করে শিশুদের নির্বিচারে হত্যা বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক কর্মকর্তা।

আরও খবর

Sponsered content

Powered by