দেশজুড়ে

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৭৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে

  প্রতিনিধি ১৭ মে ২০২০ , ৩:৪৫:২০ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যাুরো : চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৭৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে। এছাড়া পুরাতন ৪ রোগীর আবারও করোনা পজেটিভ এসেছে। চট্টগ্রামের ১ম ল্যাব ফৌজদারহাটস্থ বিআইটিআইডিতে গত ২৪ ঘণ্টায় ২২১টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে মহানগরে ১৯, হাটহাজারী ৪, সীতাকুণ্ড ২, পটিয়া ৩ এবং ভিন্ন জেলায় ৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের ল্যাবে (সিভাসু) শুক্রবার ১০০টি নমুনা পরীক্ষা করে মিরসরাইয়ের ১ জনের পজিটিভ পাওয়া গেছে; তিনি পুরনো রোগী এবং ভিন্ন জেলার ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। শনিবার সিভাসুতে ৮৩ জনের নমুনা পরীক্ষা করে ১২ জনের পজিটিভ পাওয়া গেছে। ১২ জনই চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে ৯১টি নমুনা পরীক্ষা করে নগরীতে ৩৫, উপজেলায় ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ জনের পুনরায় করোনা পজেটিভ এসেছে

।এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজে চট্টগ্রাম জেলার ০৯টি নমুনা পরীক্ষা করে কারো করোনা শনাক্ত হয়নি। আজ শনিবার (১৫ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৫০৪টি নমুুুুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত শনাক্ত হয়েছে ৭৯ জন।

চট্টগ্রামের মোট আক্রান্ত বেড়ে ৭১৬ জন বিআইটিআইডির পরীক্ষায় করোনা শনাক্তরা হলেন:দামপাড়া পুলিশ লাইনে ৩৩ বছর বয়সী এক নারী ও ১১ বছরের এক শিশু সহ মোট ৭ জন। পুলিশ লাইনে আক্রান্ত হওয়া বাকি ৫ জন পুরুষের বয়স যথাক্রমে ৪৪, ২২, ৩৮, ৩৩ এবং ৪৮ বছর। এর বাইরে আগ্রাবাদে ৩০ বছর বয়সী একজন পুরুষ ডাক্তার, আলকরণে ৩ বছর বয়সী এক শিশু, ২৯ ও ৬৫ বছর বয়সী দুই নারী, কর্নেলহাটে ৩৪ বছর বয়সী পুরুষ, আকবর শাহ এলাকায় ৩৯ বছর বয়সী পুরুষ, ফিরোজশাহতে ৩৪ বছর বয়সী নারী, পাঁচলাইশে ৬৬ বছর বয়সী পুরুষ, কাজীর দেউরীতে ৪৫ বছর বয়সী নারী, বিআইটিয়াইডির ফ্লু কর্নারে ৭০ বছর বয়সী এক পুরুষ ছাড়াও ৫৯ বছর বয়সী আরেকজন পুরুষ করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। উপজেলার মধ্যে হাটহাজারীর একই পরিবারের ৩ শিশু ও এক নারী আক্রান্ত হয়েছেন, যাদের বয়স যথাক্রমে ১২, ১৬, ৬ এবং ৩৫। এছাড়া সীতাকুণ্ড উপজেলার বারবকুন্ডে ২৪ বছরের পুরুষ, মৌলভীপাড়ায় ১৮ বছরের কিশোর, পটিয়ার ২১ ও ২৯ বছরের দুইজন পুরুষ এবং ২৩ বছরের এক নারী রয়েছেন।

চট্টগ্রাম ডিসি অফিসের এই প্রথম একজন ম্যাজিস্ট্রেট করোনা আক্রান্ত। জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রামের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (আরডিসি) নাজমুন নাহার করোনা পজিটিভ এবং ইনডিপেনডেন্ট টিভির চট্টগ্রাম ব্যুরোর স্টাপ রিপোর্টার আহসানুল কবির রিটন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী ও নগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন ও ছেলে বোরহানুল হাসান চৌধুরী সালেহীন এখনো করোনামুক্ত হতে পারেননি। তাদের দ্বিতীয় দফার করোনা রিপোর্টও পজেটিভ এসেছে। শনিবার রাতে (১৬ মে) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে নমুনা পরীক্ষা পর প্রকাশিত রেজাল্ট থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। চট্টগ্রামে করোনা আক্রান্তদের মধ্যে ইতিমধ্যে ৩১ জন মারা গেছেন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৫ জন।

আরও খবর

Sponsered content

Powered by