বাংলাদেশ

জনসংখ্যা বিষয়ক বৈশ্বিক সংলাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ১৫ মে ২০২৪ , ২:৪৯:৩৩ প্রিন্ট সংস্করণ

জনসংখ্যা বিষয়ক বৈশ্বিক সংলাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

‘আইসিপিডি-৩০ গ্লোবাল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী সংলাপ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১৫ মে) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এই সংলাপ শুরু হয়। বাংলাদেশ, বুলগেরিয়া ও জাপান জাতিসংঘ জনসংখ্যা তহবিলের  (ইউএনএফপিএ) সঙ্গে যৌথভাবে এর আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইউএনএফপি’র নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম, মালদ্বীপের সামাজিক ও পরিবার উন্নয়নমন্ত্রী আইশাথ শিহাম, কিরিবাতির নারী, যুব, ক্রীড়া ও সামাজিক বিষয়ক মন্ত্রী মার্টিন মোরেত্তি, জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় উপ-মন্ত্রী ইয়াসুশি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বক্তব্য রাখেন। বুলগেরিয়া সরকারের প্রতিনিধিও উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের (আইসিপিডি) ৩০ বছর পূর্ণ হচ্ছে এবার। এই সংলাপ চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করার এবং বিশ্বের পরিবর্তনশীল জনসংখ্যার সুযোগগুলো অনুসন্ধান করার একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে। স্থানীয় ও জাতীয় সরকার, শিক্ষাবিদ, গবেষণা সংস্থা, প্রযুক্তি বিশেষজ্ঞ, সুশীল সমাজ এবং বেসরকারি খাতের প্রায় ২শ’ প্রতিনিধি এই সংলাপে অংশ নেবেন।

আরও খবর

Sponsered content

Powered by