বাংলাদেশ

বৃষ্টিপাতের প্রবণতা থাকবে আগামী ৩ দিন

  প্রতিনিধি ২৯ জুন ২০২০ , ১:৪৭:৩৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্কঃ দেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বেশ কয়েক দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। উত্তর-পূর্বাঞ্চলের বেশকিছু অঞ্চলে ভারী বৃষ্টিও হচ্ছে।

এই বৃষ্টিপাতের ধারা আগামীকাল সোমবারও (২৯ জুন) অব্যাহত থাকতে পারে। তার পরবর্তী দুদিনও বৃষ্টি পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে।

এ সময়ে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণেরও শঙ্কা রয়েছে।

রোববার (২৮ জুন) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এ কারণে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আরিফ হোসেন জানান, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই থেকে তিন দিন বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এদিকে রোববার বিকেলে ঢাকায় দমকা হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, বিকেলে ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।