আন্তর্জাতিক

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের রেকর্ড

  প্রতিনিধি ২০ মে ২০২০ , ৪:১৯:১৫ প্রিন্ট সংস্করণ

ভারতে একদিনের মধ্যে আক্রান্ত হওয়ার সংখ্যার হিসাবে নতুন রেকর্ড গড়ল করোনা ভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৬১১ জন। সব মিলিয়ে সংক্রমিত ১ লাখ ৬ হাজার ৭৫০ জন।  গত একদিনে আরও ১৪০ জনের মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনায়। এ নিয়ে ভারতে করোনাভাইরাসের ছোবলে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০৩ জনের।

দেশটিতে পাল্লা দিয়ে বেড়ে চলছে করোনা শনাক্তের সংখ্যা। একদিনের চেয়ে পরের দিনই এই সংখ্যা টপকে যাচ্ছে। কোনক্রমেই কমানো যাচ্ছে না করোনার সংক্রমণ। আগের দিন আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯৭০ জন। ২৪ ঘণ্টা পার হতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৬১১ জনে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, এখনও পর্যন্ত ৪২,২৯৮ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। অর্থাৎ করোনা ভাইরাস থেকে পুনরুদ্ধারের হার বুধবার সকালে বেড়ে ৩৯.৬২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

করোনা সংক্রমণের হারে দেশটির সব রাজ্যের মধ্যে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র। তারপরেই রয়েছে তামিলনাড়ু। ওই রাজ্যে মঙ্গলবারই নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৬৮৮ জন মানুষ, এ নিয়ে মোট ১২ হাজার ৪৪৮ জন মানুষ আক্রান্ত এ রাজ্যে। তবে গতকাল পর্যন্ত মহারাষ্ট্রের পরেই করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে ছিল গুজরাট। কিন্তু একদিনের মধ্যে আক্রান্তের দ্বিতীয় স্থানে চলে গেল তামিলনাড়ু। গুজরাটে এখন মোট করোনা আক্রান্ত ১২ হাজার ১৪০ জন।

এদিকে ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত ৪ হাজার ৯২৬ জন। তবে সংক্রমণের সংখ্যা এই রাজ্যে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতে প্রথম সংক্রমণ ধরা পড়ে ৩০ জানুয়ারি। চীনের উহান ফেরত কেরলের এক ছাত্রী দেশের প্রথম করোনায় আক্রান্ত হোন। গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীনের উহানে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। যা পরবর্তীতে বিশ্বজুড়ে ভয়ঙ্কর রূপ নেয়। জারি করা হয় মহামারি। 

এই মহামারি মোকাবিলায় গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন জারি করা হয়, বর্তমানে তার চতুর্থ ধাপ চলছে। তবে কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে। সংক্রমণ কম আছে এমন এলাকায় বাস ও অটোসহ বিভিন্ন গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়েছে। 

এখন পর্যন্ত বিশ্বে ৪৮ লাখ ৯৭ হাজার ৮৪২ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই ওই ভয়ঙ্কর রোগে মারা গেছে অন্তত ৩ লাখ ২৩ হাজার ২৮৭ জন মানুষ। তবে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মতে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯১ হাজার ৮৪৫ জন মানুষ মারা গেছেন। খবর এনডিটিভির।

Powered by