দেশজুড়ে

সাংবাদিক ফখরে আলম আর নেই

  প্রতিনিধি ১৪ মে ২০২০ , ৭:২৮:১৭ প্রিন্ট সংস্করণ

যশোর প্রতিনিধি : যশোরের প্রথিতযশা সাংবাদিক ফখরে আলম (৬০) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১৪ মে) সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে সকাল সাড়ে ৯টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি মা, স্ত্রী দুই ছেলে-মেয়েসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন। 

মরহুমের পরিবার জানায়, তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর একপর্যায়ে ফখরে আলম চোখের দৃষ্টিশক্তিও হারান। তিনি বাংলাদেশ ছাড়াও ভারতের বিভিন্ন স্থানে চিকিৎসা নেন।

মৃত্যুর পরে হাসপাতাল থেকে মরদেহ নেওয়া হয় তার যশোর শহরের রেলগেট তেঁতুলতলার (ডালমিল) বাসভবনে রয়েছে। পরে বাদ আছর যশোর জিলা স্কুল মাঠে মরহুমের জানাজা শেষে  শহরতলীর চাঁচড়ায় দারোগা বাড়ির পারিবারিক কবরস্থানে বাবা পুলিশ কর্মকর্তা মরহুম শামসুল হুদার পাশে সমাহিত করা হয়।

এর আগে, বিকেল সাড়ে চারটায় প্রেসক্লাব যশোরে ফখরে আলমের মরদেহ নেওয়া হলে সহকর্মীরা শোকার্থ হয়ে পড়েন। এ সময় প্রেসক্লাব যশোর, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সাংবাদিক-সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদতন করেন।

মৃত্যুর আগ পর্যন্ত ফখরে আলম দৈনিক কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি হিসেবে যশোরে দায়িত্বরত ছিলেন। এর আগে তিনি ১৯৮৫ সালে সাপ্তাহিক রোববারের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি আজকের কাগজ, মানবজমিন, জনকণ্ঠ, আমাদের সময়, যায়যায়দিন, ভোরের কাগজ, বাংলাবাজার পত্রিকায় কাজ করেছেন।

কবি হিসেবেও তার ব্যাপক পরিচিতি ছিল। একসময় যশোর সাহিত্য পরিষদেও সক্রিয় ছিলেন তিনি। ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডে। কবিতা, সাংবাদিকতা, মুক্তিযুদ্ধ প্রভৃতি বিষয়ে ফখরে আলম ৩৪টি বই লিখেছেন। 

Powered by