দেশজুড়ে

হঠাৎ ভরা গ্রীষ্মে কুয়াশাচ্ছন্ন নোবিপ্রবি

  প্রতিনিধি ১৩ মে ২০২৪ , ২:৩১:৪২ প্রিন্ট সংস্করণ

হঠাৎ ভরা গ্রীষ্মে কুয়াশাচ্ছন্ন নোবিপ্রবি

বাংলা ক্যালেন্ডারে বৈশাখ জৈষ্ঠ্য এই দু’মাস গ্রীষ্মকাল।  সে হিসেবে এখন চলছে ভরা গ্রীষ্ম। এই ভরা গ্রীষ্মে হঠাৎ কুয়াশার চাদরে ঢেকে গিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। রবিবার (১২ মে) রাতে এমন দৃশ্যের দেখা মিলেছে ক্যাম্পাসের আঙিনায়।  সোমবার (১৩ মে) সকালেও এমন কুয়াশাচ্ছন্ন দৃশ্য দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ভাষা শহীদ আবদুস সালাম হল থেকে সামনের সড়কে কুয়াশাচ্ছন্ন থাকায় একটু দূরের কাউকে স্পষ্ট দেখা যায় না।  এমন দৃশ্য বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, গোলচত্তর, চিরকুমার রোড, শান্তিনিকেতন, কাপল রোড সহ ক্যাম্পাসের সর্বত্র দেখা যায়। 

হঠাৎ করে এই ভরা গ্রীষ্মে কুয়াশায় ছেয়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে নোবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক মো. কামারুজ্জামান তুষার বলেন, জলবায়ু পরিবর্তন এতদিন  থিয়োরি আকারে থাকলেও এখন বাস্তব রূপ দেখা যাচ্ছে। বৃষ্টি হওয়ার কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। নোয়াখালী অঞ্চল উপকূলীয় এলাকা হওয়ায় দিনের বেলায় তাপমাত্রা বেশি এবং রাতের বেলায় তাপমাত্রা কমে যাওয়ার কারণে এবং আকাশে মেঘ না থাকায় জলীয় বাষ্পগুলো রাতের বেলায় কুয়াশা আকারে দেখা যায়। যদিও এটি কুয়াশার মতো, কিন্তু আসলে তা কুয়াশা নয়। 

আরও খবর

Sponsered content

Powered by