আন্তর্জাতিক

২০২১ সালে ইসরাইলি সেনারা ৩৬০ ফিলিস্তিনিকে হত্যা করেছে

  প্রতিনিধি ২ জানুয়ারি ২০২২ , ৫:৫৮:৩৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ইসরায়েলি সেনারা ২০২১ সালে প্রায় ৩৬০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। আন্তর্জাতিক নিন্দা সত্ত্বেও তেল আবিব সরকার এই আগ্রাসন চালিয়ে যাচ্ছে। 

ফিলিস্তিনের একটি এনজিও তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইসরায়েলি সেনাদের হাতে নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ফিলিস্তিনি শহীদ পরিবারগুলোর সংগঠন ন্যাশনাল অ্যাসোসিয়েশনের মহাসচিব জানিয়েছেন, তারা পুরো ফিলিস্তিনে হত্যাকাণ্ডের সব ঘটনা তদন্ত করেছেন এবং দেখতে পেয়েছেন ৩৬০ ফিলিস্তিনির সবাই ইসরায়েলি সেনাদের হাতে নিহত হয়েছেন।

রিপোর্টে বলা হয়েছে, ইসরায়েলি সেনাদের হাতে নিহত ফিলিস্তিনিদের শতকরা ১৯ ভাগ নারী। ১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর এই প্রথম সবচেয়ে বেশি নারী নিহত হলেন। এছাড়া নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ২২ ভাগ হচ্ছে শিশু। আন্তর্জাতিক সমাজ নীরব থাকার কারণ ইসরায়েল হত্যাকাণ্ডে উৎসাহ পাচ্ছে।

অধিকৃত গাজা উপত্যকায় গত মে মাসে ইসরায়েল ও হামাসের মধ্যে ১১ দিন ধরে সংঘর্ষ চলে। এবারের সহিংসতায় ২৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ১০০ জনের বেশি নারী ও শিশু। আহত হয়েছে ১ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি।

অপরদিকে ইসরায়েল জানায়, সংঘাতে গাজা থেকে প্রায় ৪ হাজার রকেট ছোড়া হয়েছে। রকেটে দুই শিশুসহ অন্তত ১২ জন নিহত হয়েছে। আর আহত হয়েছে অন্তত ৩৩০ জন।

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে এবারের সংঘাতকে বলা হচ্ছে ২০১৪ সালের পর সবচেয়ে ভয়াবহ সংঘাত। ২০১৪ সালের ওই সংঘাতে ২ হাজার ২৫১ ফিলিস্তিনি নিহত হন। ইসরায়েলের পক্ষে প্রাণহানি ছিল ৭৪, যাদের অধিকাংশই সেনাসদস্য। -পার্সটুডে ও আল জাজিরা