খুলনা

অভয়নগরের প্রশিক্ষণ ও ভাতা পাচ্ছে পাঁচ প্রতিবন্ধী

  প্রতিনিধি ৫ জানুয়ারি ২০২২ , ৬:১৪:১২ প্রিন্ট সংস্করণ

নওয়াপাড়া (যশোর) প্রতিনিধি : অভয়নগরের ৫ প্রতিবন্ধীকে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে গড়ে তুলছে বন্ধুকল্যাণ ফাউন্ডেশন। হাতে কলমে ২ মাস প্রশিক্ষণ নিয়েছেন প্রতিবন্ধীরা।

ইতোমধ্যে ৬ মাস মেয়াদী প্রশিক্ষণের ২ মাস অতিবাহিত হয়েছে। প্রতি মাসে ট্রেনিং বাবদ প্রতিজনে পাচ্ছেন ৪ হাজার ৪শ’ টাকা। প্রতিজনের পিছনে একজন করে দক্ষ প্রশিক্ষক রয়েছেন। তাদের মাস গেলে আড়াই হাজার টাকা দিতে হয় ফাউন্ডেশনকে। পায়রা এলাকার শ্রবণ প্রতিবন্ধী পূজা (১৯) টেলারিং শিখছেন। আয়শা তাকে সহায়তা করছেন নিয়মিত। সুন্দলীর রুমানা মল্লিক (৩৬) দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী বøক বাটিকের কাজ শিখছেন। কেয়া তাকে সহায়তা দিচ্ছেন।

বনগ্রামের তরুণী সাজেদা ও খাদিজা শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী। ব্লক বাটিকের কাজ শিখে এগিয়ে যাচ্ছেন। শারমিন পারভীন তাকে সহায়তা দেন। নেহালপুরের বিবাহিত যুবক আবুল কাশেম মটর মেকানিক্সে কাজ শিখেছেন বেশ। সুমন তাকে সহায়তা দান করেন। নভেম্বর থেকে তারা সকলেই হাতের কাজে দক্ষ হয়ে উঠেছেন।

পূজা, রুমানা, সাজেদা, খাদিজা, কাশেম এখন স্ব স্ব এলাকায় হাতের কাজ করে যেমন স্বাবলম্বী হচ্ছেন,তেমনি এলাকায়একটি মডেল হিসাবে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বন্ধু কল্যাণ ফাউন্ডেশনের সহকারী পরিচালক এস এম ফারুক হোসেন জানান, পিকেএস ও সিডিডি’র সহায়তায় প্রতিবন্ধী পুনর্বাসনে এ প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।

প্রতিবন্ধী পূজা জানান, আমরা প্রশিক্ষণোত্তরও চাহিদা মাফিক ঋণ পাব।আমরা সমাজের বোঝা হয়ে থাকবোনা। পরিবারের কাছেও থাকবে মূল্যায়ন।

আরও খবর

Sponsered content

Powered by