আন্তর্জাতিক

আরব আমিরাতে ইহুদি স্কুল চালু, উদ্বোধন করলেন ইসরায়েলের যাজক

  প্রতিনিধি ২১ ডিসেম্বর ২০২০ , ১:১১:৫৬ প্রিন্ট সংস্করণ

সংযুক্ত আরব আমিরাতে ইহুদি স্কুলের উদ্বোধন করেন ইসরায়েলের শীর্ষস্থানীয় যাজক   © ইন্টারনেট

ভোরের দর্পণ ডেস্ক:

মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ইহুদি স্কুল চালু করা হয়েছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের পর রবিবার (২০ ডিসেম্বর) ইসরায়েলের এক শীর্ষস্থানীয় ইহুদি যাজক স্কুলটির উদ্বোধন করেন। ইৎজাক ইউসেফ নামের ওই যাজক গত বৃহস্পতিবার আরব আমিরাতে পৌঁছান। কট্টরপন্থী এই যাজকের আরব দেশে এটিই প্রথম সফর।

উদ্বোধনের সময় তিনি আমিরাতের রাজপরিবারের নিরাপত্তার জন্যও প্রার্থনা করেন। ইসরায়েলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ‘ইসরায়েল ইন অ্যারাবিক’ দুবাইয়ের নতুন ইহুদি স্কুল উদ্বোধনের ছবি প্রকাশিত হয়েছে। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, সফরের অংশ হিসেবে আবু ধাবিতে একটি ইহুদি উপাসনালয় উদ্বোধন করেন ইৎজাক ইউসেফ। সফরে দেশটির সহিষ্ণুতা, সংস্কৃতি ও স্বাস্থ্য বিষয়ক মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত সেপ্টেম্বরে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে সংযুক্ত আরব আমিরাত। চুক্তির পর আবু ধাবির হোটেলগুলোয় বাধ্যতামূলকভাবে ইহুদি খাবার রাখার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। এছাড়া আমিরাতে ব্যবসায়ের ক্ষেত্রে বিদেশিদের শতভাগ মালিকানার বিধান করে কর্তৃপক্ষ।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ধারাবাহিকতায় ১৩টি মুসলিম দেশের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দেয় আরব আমিরাত কর্তৃপক্ষ। গত নভেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by