আন্তর্জাতিক

আশরাফ গনি ক্ষমতায় থাকা পর্যন্ত আলোচনায় বসবে না তালেবান: ইমরান খান 

  প্রতিনিধি ১২ আগস্ট ২০২১ , ৪:১১:৩০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

আফগানিস্তানে সরকারি বাহিনী এবং বিদ্রোহী গোষ্ঠী তালেবানের মধ্যে তুমুল যুদ্ধ চলছে। দেশটিতে একের পর এক অঞ্চল দখলে নিচ্ছে তালেবান সদস্যরা। এমন সংকটময় পরিস্থিতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, আশরাফ গনি প্রেসিডেন্ট থাকা পর্যন্ত তালেবান আফগান সরকারের সঙ্গে কোনো আলোচনায় বসবে না।

ইসলামাবাদে নিজ বাড়িতে বিদেশি সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে এমনটি জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন ও বিদেশি সেনা প্রত্যাহার সম্পন্ন হবে। সেনা সরানোর প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে আফগানিস্তানের একের পর একে এলাকা দখল শুরু করে বিদ্রোহীগোষ্ঠী তালেবান।

মার্কিন গোয়েন্দারা আশঙ্কা করছেন, আগামী ৩০ দিনের মধ্যে রাজধানী কাবুল বিচ্ছিন্ন করে দিতে পারে তালেবান। যদি সরকারি বাহিনী প্রতিরোধ গড়ে তুলতে না পারে তাহলে ৯০ দিনের মধ্যে অঞ্চলটির পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেবে তারা। আশরাফ গনির নেতৃত্বাধীন আফগান সরকার ও বেশ কয়েকটি পশ্চিমা সরকার মনে করে, পাকিস্তানের সমর্থনের কারণেই যুদ্ধের আবহাওয়া সৃষ্টি করছে তালেবান। তবে ইমরান খানের সরকার দাবি করছে, আফগানিস্তানের কোনো পক্ষকেই সমর্থন করছে না পাকিস্তান সরকার।

ইমরান খান বলেন, যখন তাঁরা তিন চার মাস আগে আমার কাছে এসেছিল আমি তাঁদেরকে বুঝানোর চেষ্টা করেছিলাম। তখন তাঁরা শর্ত দেয় যে আশরাফ গনি প্রেসিডেন্ট থাকা পর্যন্ত তাঁরা আলোচনায় বসবে না।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহে আফগানিস্তানের ১০ প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান।

উল্লেখ্য, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালেবানের বিরুদ্ধে আফগান নেতাদের লড়াই করার জন্য আহ্বান জানিয়েছেন।

আরও খবর

Sponsered content

Powered by