ঢাকা

আশুলিয়ায় মহান মে দিবস পালন

  প্রতিনিধি ২ মে ২০২৩ , ৬:২২:৩৭ প্রিন্ট সংস্করণ

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ
‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের সাথে তাল মিলিয়ে সারা দেশের ন্যায় শিল্পাঞ্চল আশুলিয়ায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। এই দিনে শ্রমিকদের নানা দাবি তুলে ধরেন শ্রমিক প্রতিনিধিরা।
সোমবার সকাল থেকে আশুলিয়ার জামগড়ায় বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে র‌্যালি, বিক্ষোভ মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচীর মাধ্যমে তাদের দাবী-দাওয়া তুলে ধরেন শ্রমিক ও শ্রমিক প্রতিনিধিরা।
গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগের সাধারণ সম্পাদক মো. সারোয়ার হোসেন বলেন, মহান মে দিবস শ্রমিকদের ঈদ উৎসবের মত। শ্রমিক আদায় ও প্রাপ্তির দিন। এদিনে আমরা আমাদের বিভিন্ন দাবি পেশ করেছি। বিশেষ করে শ্রমিকদের জীবনমান বাড়াতে যে ধরনের পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সেই পদক্ষেপের দাবি জানাই।
র‌্যালী শেষে সংক্ষিপ্ত সমাবেশে মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি সালেহা ইসলাম শান্তনা বলেন, পোশাক কারখানায় শ্রমিকদের সর্বনিন্ম মজুরি ২৪ হাজার টাকা, নিরাপদ কর্মস্থল নিশ্চিত করা, ট্রেড ইউনিয়ন গঠন করা, মাতৃত্বকালিন ছুটি ৬ মাসসহ দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ করতে হবে। একই সাথে শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে। যে পরিমানে গার্মেন্টস বন্ধ হচ্ছে, যে পরিমানে শ্রমিক ছাঁটাই হচ্ছে সে পরিমান নিয়োগ হচ্ছে না। আগে শ্রমিকরা তেমন কিছুই পায় নি। শ্রমিকরা এখন ৮ হাজার টাকা মজুরি পায়। কিন্তু যে পরিমান মজুরি বেড়েছে তার চেয়েও বেড়েছে উৎপাদনের চাপ। মজুরি বেড়েছে ঠিকই তবে বেশ কিছু জায়গায় ঘাটতি রয়ে গেছে। শ্রমিকরা আজ ভাল নেই। এইদিনে আমাদের দাবি গুলো যে বাস্তবায়ন হয় এদিকে সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স এর সাভার ও আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ ইমন শিকদার বলেন, আগের চেয়ে উন্নতি হয়নি তা নয়।  শ্রমিকদের মজুরি ১ এক হাজার ৬০০ টাকা থেকে ৮ হাজার টাকা হয়েছে। তবে বর্তমানে দ্রব্যমূল্যের দামের সাথে শ্রমিকরা কোন ভাবেই ৮ হাজার দিয়ে সংসার চালাতে পারছেন না। তাদের মজুরি অবশ্যই বাড়াতে হবে।
শ্রমিক নেতা মোঃ কবির হোসেন বলেন, শ্রম ঘন্টা ৮ ঘন্টা হলেও নিয়ম মানা হয় না। দিগুন সময়ও কাজ করতে হয়। সে অনুযায়ী শ্রমিকরা মজুরি পায় না। এই মজুরি দিয়ে তারা চলতে পারে না। আমাদের দাবী এই মে মাস থেকে শ্রমিকদের বেতন ২৩ হাজার টাকা করা হউক।
কর্মসূচীতে বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন চৌধুরী, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আল-কামরান, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি ইমন শিকদার, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি ইব্রাহিম, বাংলাদেশ মেটাল কেমিক্যাল গার্মেন্টস শ্রমিক ও দর্জি শ্রমিক ফেডারেশনের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি আল-আমিনসহ বাংলাদেশ ওয়ার্কার্স এন্ড ইন্ডাষ্ট্রিয়াল ফেডারেশন, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, জাতীয় শ্রমিক ঐক্য জোট, গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগ  ও ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টসসহ আরো বেশ কিছু কয়েকটি সংগঠন তাদের নিজস্ব ব্যানারে কর্মসূচী পালন করেন।

আরও খবর

Sponsered content

Powered by