বাংলাদেশ

‘ওয়াসা ভবনে সাংবাদিক প্রবেশে বাধা স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকি’

  প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৩ , ৪:২৬:১৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

রাজধানীর কারওরান বাজারে অবস্থিত ঢাকা ওয়াসা ভবনে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের প্রবেশে বাধা দেয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

নেতৃবৃন্দ বলেন, পেশাগত দায়িত্ব পালনে বাধা দেয়ার এ ঘটনা মারাত্মক ঔদ্ধত্যপূর্ণ এবং এটি স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকি।

বুধবার বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, ওয়াসার এমডি (ব্যবস্থাপনা পরিচালক) তাকসিম এ খান সংবাদ সম্মেলন করার সংবাদ পেয়ে মঙ্গলবার সকালে গণমাধ্যমকর্মীরা ওয়াসা ভবনে জড়ো হতে থাকেন। কিন্তু ফটকে গেলে অনেকেই বাধার মুখে পড়েন। এ সময় একটি তালিকায় থাকা পছন্দসই কয়েকজন ছাড়া আর কাউকে ভেতরে ঢুকতে দেয়া হয়নি। এতে ক্ষুব্ধ হন গণমাধ্যমকর্মীরা।

সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, বিগত সময়েও তাকসিম এ খান পেশাদার সাংবাদিকদের এড়িয়ে বিভিন্ন সভা-সেমিনার ও সংবাদ সম্মেলন করেছেন। এতে প্রতীয়মান হয় যে, ফরমায়েশী প্রতিবেদন প্রকাশের মাধ্যমে সত্যকে আড়াল করতেই এহেন অপচেষ্টা। তার এহেন আচরণ স্বাধীন সাংবাদিকতার অন্তরায় এবং কণ্ঠ রোধের শামিল।

নেতৃবৃন্দ বলেন, তাকসিম এ খান যুক্তরাষ্ট্রের নাগরিক। ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে থাকা অবস্থায় তাকে ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ দেয়া হয়। এরপর বিভিন্ন দুর্নীতি-অনিয়মের তথ্য প্রকাশ পেলেও সেগুলো আমলে নেয়া হয়নি। বরং নীতি-নৈতিকতা জলাঞ্জলি দিয়ে টানা ১৩ বছর তাকে একই পদে বহাল রাখা হয়েছে। আর প্রভাবশালীদের প্রশ্রয় পেয়েই তাকসিম এ খান বেপরোয়া হয়ে ওঠেছেন এবং ধরাকে সরা জ্ঞান করছেন।

বিবৃতিতে সংশ্লিষ্ট সকলের শুভ বুদ্ধির প্রত্যাশা করে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা না দেয়ার আহ্বান জানান নেতৃবৃন্দ।

আরও খবর

Sponsered content

Powered by