বাংলাদেশ

‘করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন শিল্প’

  প্রতিনিধি ১ মার্চ ২০২১ , ৯:৪৩:৫৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

কোভিড-১৯ এর প্রভাব কাটিয়ে খুব দ্রুত প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল ব্যবসায়িকভাবে লাভের ধারায় ফিরে আসায় প্রতিষ্ঠানটির সব কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিককে ধন্যবাদ জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

সোমবার (০১ মার্চ) সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও সোনারগাঁও হোটেল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর কারণে সারা বিশ্বে পর্যটন শিল্প সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে পর্যটন শিল্পকে উজ্জীবিত করার জন্য কাজ অব্যাহত রেখেছে বাংলাদেশ। এর ফলে ইতোমধ্যেই দেশের অভ্যন্তরীণ পর্যটন চাঙ্গা হয়ে উঠছে। এভিয়েশন খাতেও গতি ফিরতে শুরু করেছে। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী এয়ারলাইন্সগুলো ইতোমধ্যে তাদের ব্যবসা ৮০  ভাগের উপরে পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সত্ত্বার দুটি নাম। সকল অর্থে তিনিই বাংলাদেশ, আমাদের আত্মপরিচয়। জীবনভর তিনি এ দেশ ও মানুষের মুক্তি, উন্নতি ও সমৃদ্ধির জন্য কাজ করেছেন। বাঙালির দুঃখ,বেদনা,আনন্দ ও স্বপ্নকে তিনি নিজের মধ্যে ধারণ করেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে পরাধীনতার দাসত্ব থেকে মুক্তি দিয়েছেন। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সারা বিশ্বের মুক্তিকামী মানুষের চিরন্তন অনুপ্রেরণার উৎস। জাতির পিতার ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো “বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য” হিসেবে মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে। এছাড়াও অতি সম্প্রতি ইউনেস্কো “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্যা ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনোমি” নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে যা বাঙালি জাতি হিসাবে আমাদের জন্য গর্বের ও আনন্দের বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলমগীর, বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা নূর কুতুব আলম মান্নান, প্যান প্যাসিফিক সোনারগাঁও এর ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার আসিফ আহমেদ, সোনারগাঁও হোটেল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহাম্মদ সামিম ও সাধারণ সম্পাদক কাজী মোঃ শাহীন।

বাংলাদেশে কিছু হলেই বিদেশি দূতাবাসগুলোর উদ্বেগ প্রকাশ করা বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিকেলে মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এসময় আলজাজিরার প্রতিবেদন নিয়ে যুক্তরাষ্ট্র কোনো প্রশ্ন না তোলার সমালোচনা করেন তিনি।

আরও খবর

Sponsered content

Powered by