আন্তর্জাতিক

করোনা গবেষণায় উঠে আসছে নিত্যনতুন তথ্য

  প্রতিনিধি ১৩ জুলাই ২০২০ , ৩:৪২:১৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক: আক্রান্ত হওয়ার দুই মাস পরও দেখা দিচ্ছে করোনার নানা উপসর্গ। এমনই তথ্য উঠে এসেছে ইতালিতে করা এক গবেষণায়। সবাই বলছেন, একবার করোনায় আক্রান্ত হলে শরীরে তৈরি হয় অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতা, যা দিয়ে করোনার সংক্রমণ রোখা সম্ভব।

কিন্তু ইতালির গবেষকরা বলছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার দুই মাস পরও প্রতি পাঁচজনে চারজনের মধ্যে দেখা যাচ্ছে কোভিড-১৯-এর নানা উপসর্গ। করোনা নিয়ে ইতালির গবেষকদের নতুন এই গবেষণাপত্রটি সম্প্রতি মার্কিন মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত হয়েছে। ফোর্বস ম্যাগাজিন এ তথ্য জানিয়েছে।

ইতালিতে ১৪৩ জন করোনায় আক্রান্তের ওপর একটি সমীক্ষা চালিয়েছিলেন গবেষকরা। ওই ১৪৩ জন কোভিড-১৯ রোগীর ৯০ শতাংশ আক্রান্ত হওয়ার দুমাস পরও শরীরে উপসর্গ নিয়ে ঘুরছেন। তাঁদের মধ্যে ক্লান্তি রয়েছে। আছে আরো নানা রকম শারীরিক কষ্ট। গবেষণায় দেখা গেছে, মাত্র ১২ দশমিক ৬ শতাংশ মানুষ করোনার উপসর্গ থেকে পুরোপুরি মুক্ত হতে পেরেছেন।

ইতালির গবেষকদের দেওয়া এমন তথ্যের পর, অ্যান্টিবডি তৈরি হলেই একাধিকবার করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা চলে যায় কি না কিংবা একজন ব্যক্তি একাধিকবার করোনায় আক্রান্ত হতে পারেন কি না, তা নিয়ে নতুন করে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by