দেশজুড়ে

করোনা ভাইরাস প্রতিরোধে দিনাজপুরে এমপির ব্যাপক প্রস্তুতি

  প্রতিনিধি ১০ এপ্রিল ২০২০ , ৬:৪৮:৫৫ প্রিন্ট সংস্করণ

সাহেব, দিনাজপুর  : করোনা ভাইরাস কোভিড-১৯ ছড়াচ্ছে কিন্তু থেমে নেই জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। করোনা ভাইরাস যত তীব্রতর হচ্ছে হুইপের প্রতিরোধ কার্যক্রম ততই জোরদার হচ্ছে। বৃহস্পতিবার দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে কোভিড-১৯ পরীক্ষার জন্য পলিমার চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন আভ্যন্তরিন করোনা ভাইরাস শনাক্ত করার জন্য মাইক্রোবায়োলজি বিভাগের তত্তাবধানে স্থাপন করা হচ্ছে। স্বর্র্দি, জ্বরে আক্রান্ত রোগীদের জন্য পৃথক ভাবে ফ্লু ফিভার ইউনিট করা হয়েছে এবং নতুন করে ২টি করোনা আইসোলেশন ওয়ার্ড নির্মান করা হয়েছে। সেখানে লাইফ সাপোর্টসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সংযোযন করা হয়েছে। এছাড়াও ২৫০ শয্যা বিশিষ্ঠ দিনাজপুর সদর হাসপাতালে আরেকটি করোনা আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। শহরের বাহিরে ৩টি প্রতিষ্ঠানে কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়েছে। প্রয়োজনীয় পিপিই, মাস্ক, কিটস সংগ্রহ করা হয়েছে। প্রস্তুত রয়েছে প্রয়োজনীয় চিকিৎসক, ইন্টার্নি চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যসেবা কর্মী। এ ছাড়া করোনা আক্রান্ত রোগীদের জন্য আলাদা এ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে। এসব জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি নিজেই তদারকি করছেন। বৃহস্পতিবার হুইপ এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিবেস সরকারের হাতে পিসিআর মেশিন হস্তান্তর করেন।
এ সময় হুইপ ইকবালুর রহিম সাংবাদিকদের বলেন, করোনা ভাইরাস প্রতিরোধ এবং করোনা ভাইরাস শনাক্তের জন্য দিনাজপুর সম্পন্ন ভাবে প্রস্তুত রয়েছে। 
হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুরে দ্রæত পিসিআর মেশিন প্রেরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি আমার জীবনকে জনগনের জন্য উৎস্বর্গীত করেছি।  তিনি আত্মবিশ্বাস রেখে আরও বলেন, ইনশাল্লাহ আমরা অচিরেই করোনা ভাইরাস থেকে মুক্ত হবো। করোনা ভাইরাস প্রতিরোধের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃনমুল পর্যায়ে খোজ খবর রাখছেন এবং অফিস, আদালত, কল কারখানা, যানবাহন বন্ধ থাকার কারনে অনেক দিনমুজুর এবং মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। তিনি কর্মহীন মানুষদের বিনামুল্যে খাবার ব্যবস্থা করার জন্য সরকারি সাহায্য প্রদান করছেন এবং প্রশাসন ও দলের নেতাদের নির্দেশ দিয়েছে মানুষের ঘরে ঘরে গিয়ে অভুক্ত হতদরিদ্রদের খাদ্য সামগ্রী পৌছে দেয়ার জন্য। তিনি এই দুর্যোগে মানুষের পাশে দাড়াবার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি বলেন, চিকিৎসার জন্য কাউকে আর বাহিরে যেতে হবে না। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এখন প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের প্রতিটি হাসপাতালে করোনা ভাইরাস শনাক্তে পিসিআর মেশিন দেয়া হবে। তারই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ দিনাজপুরে পিসিআর মেশিন হস্তান্তর করা হলো। দেশের প্রতিটি মানুষ যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সে দিকে ডাক্তার ও চিকিসাসেবা কর্মীদের লক্ষ রাখার আহবান জানান। এখনই সময় মানবসেবায় নিজেকে উৎস্বর্গীত করা। এ ছাড়া হুইপ ইকবালুর রহিম এমপি নিজেই প্রতিদিন খাদ্য সামগ্রী নিয়ে দিনাজপুরের বিভিন্ন এলাকায় যাচ্ছেন। 
এ দিকে মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শিবেস সরকার আশা ব্যক্ত করে বলেন. ১০/১২ দিনের মধ্যেই পিসিআর মেশিন স্থাপন করে করোনা ভাইরাস শনাক্তের কার্যক্রম শুরু হবে।  দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. নির্মল চন্দ্র দাস বলেন, করোনা ভাইরাস রোগীদের চিকিৎসা ও শনাক্ত করনের জন্য স্বার্বক্ষনিক ৩১ জন চিকিৎসক ও ৩০ জন নার্স প্রস্তুত রয়েছে। এছাড়াও মাননীয় হুইপ ইকবালুর রহিম এমপির পরামর্শ ও নির্দেশনায় প্রশাসন ও সিভিল সার্জন দিনাজপুর জেলার শহরসহ প্রত্যেকটি উপজেলায় করোনা ভাইরাস পরিস্থিতি স্বার্বক্ষনিক তদারকি করছেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় জেলা ও উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, চিকিৎসক ও স্বাস্থ্য সেবাকর্মী, সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী, আওয়ামী পরিবারের সকল নেতাকর্মী, সাংবাদিকসহ জরুরী সেবা কাজে নিয়োজিত সকলের প্রতি বর্তমান পরিস্থিতি মোকাবেলায় নিরলস কর্মকান্ড পরিচালনার জন্য কৃতজ্ঞতা জানান। হুইপ ইকবালুর রহিম জনগনকে আতঙ্কিত না হয়ে নিজ নিজ ঘরে অবস্থান করে সচেতন হওয়ার আহবান জানান। 

আরও খবর

Sponsered content

Powered by