শিল্প-সাহিত্য

কুড়িগ্রামে সৈয়দ শামসুল হকের জন্মবার্ষিকী পালিত

  প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২০ , ১:৫৮:১১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধার্ঘ নিবেদনের মধ্য দিয়ে সব্যসাচী লেখক প্রয়াত সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মবার্ষিকী তার জন্মভূমি কুড়িগ্রামে পালিত হয়েছে। রোববার (২৭ ডিসেম্বর) সকালে এ উপলক্ষে লেখকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, তার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন, মোনাজাত ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সকাল ১০টায় শ্রদ্ধা নিবেদনের জন্য কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে লেখকের সমাধিস্থলে সমবেত হন বিভিন্ন স্তরের মানুষ। তারপর একে একে লেখকের সমাধিতে জেলা প্রশাসন, সরকারি কলেজ, জেলা আইনজীবী সমিতি, আইন কলেজ, জেলা আইনজীবী সহকারী সমিতি, উত্তরবঙ্গ জাদুঘর, জেলা ক্রীড়া সংস্থা ও প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর এখানে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল মান্নান, উপাধ্যক্ষ অধ্যাপক মীর্জা নাসির উদ্দিন, উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা ও পাবলিক প্রসিকিউটর এসএম আব্রাহাম লিংকন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন ও প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু। এ সময় প্রয়াত লেখকের ছোট ভাই অ্যাডভোকেট সৈয়দ আজিজুল হক উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা লেখকের জীবনের বিভিন্ন দিক এবং তার লেখা নিয়ে আলোচনার পাশাপাশি সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী তার সমাধিস্থলে স্মৃতি কমপ্লেক্স নির্মাণের দাবি জানান।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, সৈয়দ হকের সমাধিস্থল ঘিরে এক একর জায়গায় প্রায় ৩১ কোটি টাকা ব্যয়ে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ কাজ শিগগিরই শুরু হবে বলে আশা করা হচ্ছে।

পরে লেখকের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন কুড়িগ্রাম আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুর বকত।

উল্লেখ্য, সৈয়দ হক কুড়িগ্রাম শহরের পুরাতন থানাপাড়া এলাকায় ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। এরপর ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন। তার অন্তিম ইচ্ছানুযায়ী মরদেহ কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে সমাহিত করা হয়।

আরও খবর

Sponsered content

Powered by