ময়মনসিংহ

কেন্দুয়ায় পুকুরে বিষ প্রয়োগে ৬ লাখ টাকার মাছ নিধন

  প্রতিনিধি ৯ মে ২০২১ , ৭:৪৯:২৭ প্রিন্ট সংস্করণ

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি:

নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় শত্রুতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করার অভিযোগ উঠেছে। শনিবার রাতে উপজেলার সান্দিকোণা ইউনিয়নের আটিগ্রামে প্রতিবন্ধী হেলাল মিয়ার পুকুরে এ ঘটনাটি ঘটেছে। এতে ওই পুকুরে চাষ করা শিং ও দেশীয় জাতের রুই-কাতলাসহ আরো কয়েকটি জাতীয় মাছ নষ্ট হয়ে প্রায় ৬ লাখ টাকার ক্ষতি সাধান হয়েছে বলে ক্ষতিগ্রস্থ মাছ চাষী দাবী করেছেন।

মৎস্য চাষী হেলাল মিয়া জানান, আমি নিজে কোন কাজ কর্ম করতে পারিনা। ৪০ শতকের এই পুকুরটি ৪ বছরের জন্য লীজ নেই ৩ বছর আগে। এই পুকুরের আয় দিয়েই আমার পরিবারের জীবিকা নির্বাহ করতাম। বর্তমানে পুকুরটি শিং মাছ সাথে বাংলা মাছ চাষ করেছিলাম। মাছগুলো বিক্রয় করার উপযোগী হয়েছিল।

ঈদের পরেই বিক্রয় করতে পারতাম এরই মধ্যে শত্রুতার জের ধরে বিষ দিয়ে পুকুরের সব মাছ মেরে ফেলেছে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাজ্জাতুল হাসান। তিনি পানির পরীক্ষা-নিরিক্ষা করে বলেছেন পানি স্বাভাবিক পর্যায়ে রয়েছে। পানির কোন সমস্যার কারণে মাছ মারা যাওয়ার কারণ নেই। ক্ষতিগ্রস্থ হেলাল মিয়া জানান, পুকুরে সেচ দেয়ার মটরটি গত ২ মে চুরি হয়েছে। আমাদের সাথে এলাকার কয়েকজনের শত্রæতা চলে আসছে তারাই হয়ত আমার মটর চুরিসহ এই সর্বনাশ করেছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাজ্জাতুল হাসান বলেন,পানির কয়েকটি গুণাগুন পরীক্ষা করে দেখেছি। এতে যা বুঝতে পারলাম পানি স্বাভাবিক পর্যায়ে রয়েছে। পানির কোন সমস্যা কারণে মাছ মারা যায়নি। আর মাছ বিষক্রিয়ার বিষয়টি পরীক্ষা-নিরিক্ষা করার যন্ত্র আমাদের কাছে নেই। কেন্দুয়া থানা ওসি কাজী শাহ নেওয়াজ জানান,খবর পাওয়ার সাথে সাথে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লিখিত অভিযোগ দিলে আইনগত সহায়তা দেয়া হবে।

আরও খবর

Sponsered content

Powered by