বাংলাদেশ

গণতান্ত্রিক নয় তাই জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নেই: আমান

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২১ , ৭:৪৫:২৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

গণতান্ত্রিক নয় তাই জনগণের কাছে এই সরকারের জবাবদিহিতা নেই বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান। বুধবার (১০ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে সকালে রাজধানীর জিরো পয়েন্টে নুর হোসেন স্কয়ারে বিএনপি নেতা ও ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতা ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমানের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে একথা বলেন আমান।

আমান বলেন, সেদিন নূর হোসেনের রক্তের বিনিময়ে স্বৈরাচারের পতন হয়েছিল, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হয়েছিল। কিন্তু আজকে দেশের যে অবস্থা, সেই গণতন্ত্র অনুপস্থিত। গণতন্ত্র অবরুদ্ধ, মানবাধিকার ভুলুণ্ঠিত। একদলীয় শাসন ব্যবস্থা চলছে। দমন, নির্যাতন, নিপীড়ন চলছে। আজকে সাংবাদিকদের লেখার স্বাধীনতা নেই, কথা বলার স্বাধীনতা নেই।

তিনি বলেন, আপনারা দেখছেন আজকে এই সরকার জনগণের ওপর চেপে বসেছে। এই সরকার আগের রাতের ভোটে নির্বাচিত। যেহেতু এই সরকার অবৈধ, জনগণের সরকার নয়, গণতান্ত্রিক সরকার নয়, সেহেতু জনগণের কাছে তাদের কোনো জবাবদিহিতা নেই। আজকে কেরোসিন, ডিজেলের মূল্য বৃদ্ধি করে জনগণের ওপর বর্ধিত বাসভাড়া চাপিয়ে দেওয়া হয়েছে।

আমান আরও বলেন, আপনাদের হয়তো মনে আছে ১৯৮৭ সালের ১৪ মার্চ বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সেদিন ছাত্ররা আন্দোলন করেছিল। সেদিন হরতাল ডেকেছিল, সেই হরতালে টাঙ্গাইলের ছাত্র নেতা জগলু নিহত হয়েছিল। আজকে জনগণের ওপর বর্ধিত বাসভাড়া চাপিয়ে দেওয়া হয়েছে, ডিজেলের মূল্য বাড়িয়ে কৃষকের ইরিগেশন বন্ধ করে দিয়েছে। সেজন্য এই বর্ধিত বাসভাড়া, কেরোসিন, ডিজেলের মূল্যবৃদ্ধি কোনোভাবেই জনগণ মেনে নেবে না। অতএব ডিজেল কেরোসিন পূর্বের মূল্যে ফিরিয়ে আনতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচন ২৯ ডিসেম্বর রাতে হয়ে গেছে। সেজন্য আজকে জনগণের প্রত্যাশা দলমত নির্বিশেষে আগামী দিনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে। যদি এই সরকার সে দাবি মেনে না নেয়, যদি তত্ত্বাবধায়ক সরকার না দেয়, দলীয় সরকারের অধীনে নির্বাচন করার চেষ্টা করে বাংলাদেশে সে নির্বাচন হবে না, প্রতিহত করা হবে। ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য, গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার জন্য, যেকোনো ত্যাগ স্বীকার করতে জনগণ মাঠে নামবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, হাবিবুর রহমান হাবিব, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, জহির উদ্দিন স্বপন, খন্দকার লুৎফর রহমান, সাইফুদ্দিন মনি, আসাদুর রহমান, আমিরুজ্জামান শিমুল প্রমুখ।

 

আরও খবর

Sponsered content

Powered by