শিক্ষা

গবেষণাকে জাতীয় উন্নতির সঙ্গে যুক্ত করতে হবে : জাককানইবি উপাচার্য

  প্রতিনিধি ২৭ সেপ্টেম্বর ২০২২ , ৬:৪৬:৩৭ প্রিন্ট সংস্করণ

মো. আরাফাত রহমান, জাককানইবি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, গবেষণা ঘরে বসে করলে হয় না। গবেষণা নিয়ে আলাপ আলোচনা করতে হয়। জ্ঞানকে বিনিময় করতে হয়। তর্ক করতে হয়। যাকে আমরা বলি প্রতর্ক- প্রকৃষ্টভাবে তর্ক। তর্ক মানেই খারাপ না। গবেষণা খুব বড় করতে হবে তা নয়। বরং নুতন কিছু বের করে আনার চেষ্টার নামই গবেষণা। আর সেই গবেষণাকে জাতীয় উন্নতির সঙ্গে যুক্ত করতে হবে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে ‘কলা অনুষদের গবেষণা প্রকল্প’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, গবেষণা আপনাকে একটা নতুন ধারণা কিংবা চিন্তা দেবে। সেটা মানুষ গ্রহণ করুক বা না করুক। পৃথিবীতে নতুনকথা একজনই প্রথম বলেছেন। যারা প্রকৃত কথা বলেন তারা প্রথমে এক কিংবা দুইুজনই হন। কোপার্নিকাস কিংবা গ্যালিলিও যখন বলেছিলেন তখন সারা পৃথিবী বলেছিল এটি সত্য না। তাদের উপর নির্যাতন হয়েছিল। কিন্তু আজকে সারা পৃথিবী আজকে বলছে গ্যালিলিও সত্য, কোপার্নিকাস সত্য। এটিই হচ্ছে গবেষণা।

আপনার গবেষণাকে প্রথমেই সবাই গ্রহণ করবে, হাততালি দেবে এটা ভাববার কোন কারণ নেই বরং আমাদের আপনার একটা নতুন কথা দরকার, নতুন চিন্তা দরকার একটা চাবি দরকার। বহুকিছুর মধ্যে থেকে উঠে আসবে একটি দুটি স্ফুলিঙ্গ। আমরা ওরকম বিষয়ের দিকেই তাকিয়ে আছি।

উপাচার্য তাঁর বক্তব্যে প্রথমবারের মতো অনুষদভিত্তিক গবেষণা প্রকল্পের সেমিনার আয়োজনের জন্য কলা অনুষদসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সফলতা কামনা করেন।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারীর সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক ড. শেখ মেহেদী হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইমদাদুল হুদা, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক তুহিনুর রহমান, থিয়েটার ও পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আল্ জাবির, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক কাহারুল ইসলামসহ অন্যরা।

আরও খবর

Sponsered content

Powered by