ঢাকা

গাজীপুরে লিচুর বাম্পার ফলন, চাষে বাড়ছে আগ্রহ ।

  প্রতিনিধি ১৫ মে ২০২২ , ৬:২১:৪৫ প্রিন্ট সংস্করণ

গাজীপুর সদর প্রতিনিধি: গাজীপুর চলতি মৌসুমেও লিচুর বাম্পার ফলন হয়েছে। জৈষ্ঠ্য মাসের রসালো ফল পাকা লিচু এখন ঝুলছে এখানকার গাছে গাছে। এখানের লিচু বাগানগুলো এখন মনোমুগ্ধকর দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। চারিদিকে শুধু পাকা লিচু আর লিচুর সমাহার। গাজীপুর সদর উপজেলায় পিরুজালী গ্রামে সরকারপাড়া, মধ্যপাড়া, পাগলা মার্কেট, উত্তরপাড়া, ময়তাপাড়া, মির্জাপুর ইউনিয়ন, ভাওয়াল গড় ইউনিয়ন, এসব পাড়া ও গ্রামে রয়েছে রসালো ফল লিচুর বাগান।

জানা যায়, পিরুজালী গ্রামে বাণিজ্যিক ভাবে লিচু চাষ শুরু হয়। পরে এখান থেকেই আশ-পাশ গ্রামের মানুষ লিচু চাষে আগ্রহী হয়ে পড়েন। পাতি লিচু , গোলাপি লিচু, চাইনা লিচু,এ গাছগুলোতে লিচুর ভালো ফলন হওয়ায় এবং ভালো বাজারমূল্য পাওয়ায় লিচু চাষে গ্রামের অনেকেই আগ্রহী হয়ে পড়েন। এবং বাণিজ্যিকভাবে কয়েকজন লিচু উৎপাদন শুরু করেন ভালো লাভজনক হয়েছে । এরপর থেকেই লিচুর গ্রাম হিসেবে পরিচিতি লাভ করে পিরুজালী। পর্যায়ক্রমে আশ-পাশের গ্রামগুলোতেও বাণিজ্যিকভাবে লিচুর চাষ শুরু হয়।

পিরুজালী গ্রামের লিচু চাষী আবুল হোসেন, আতাউর রহমান, এমারত, রইছ মিয়া, আলী হোসেন, শুকুর আলী, ভোরের দর্পণ কে জানান, বাড়ির আঙ্গিনায় রোপণকৃত লিচু গাছের লিচু বিক্রি করে তাদের কিছুটা আয় হলে তারা লিচুর বাগান করতে আগ্রহী হন। মূলত তারা বাড়ির লিচু গাছ থেকেই চারা সংগ্রহ করে লিচুর বাগান করেছেন। প্রতিবছরই এখানে লিচুর ভালো ফলন হচ্ছে। কয়েকটি গ্রামের বাগানীরা লিচু বিক্রি করে প্রতি মৌসুমে প্রায় কয়েক লক্ষ টাকা আয় করেন।

বাগানীরা ভোরের দর্পণকে জানান, বাগানের লিচু চামচিকা-পোকামাকড় থেকে রক্ষা করতে তাদের প্রচুর কষ্ট করতে হয়। বিদ্যুতায়নের আগে বাগানের অর্ধেক লিচু চামচিকা, বাদুড় ও পোকামাকড় নষ্ট করে ফেলতো। বিদ্যুত আসার কারনে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে পোকামাকড়, চামচিকা, বাদুড়, কাঠবিড়ালি ইত্যাদি প্রাণী তাড়ানো সম্ভব হচ্ছে। ছাতকের বাগানগুলোর লিচু সুমিষ্ট হলেও দেশের অন্যান্য অঞ্চলের লিচুর চেয়ে আকারে অনেকটা বড়। চাষীরা আরো জানান, বাগানে চাষকৃত লিচু বাজারজাত করতে তাদের সমস্যা হচ্ছেনা। এ অঞ্চলে উৎপাদিত লিচু দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি হচ্ছে । লিচুর ভালো ফলন হওয়ায় চাষীরা আশাবাদী চলতি মৌসুমেও তারা কয়েক লক্ষ টাকার লিচু বিক্রি করতে পারবেন।

 

আরও খবর

Sponsered content

Powered by