রংপুর

চিরিরবন্দরে জলাবদ্ধতায় ২০ একর ২০ একর জমি অনাবাদি

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২১ , ৭:৩৬:৫৭ প্রিন্ট সংস্করণ

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর) : দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর ইউনিয়নের গয়শাপাড়ার স্থানীয় এক ব্যাক্তি বৃষ্টির পানি প্রবাহের রাস্তায় পুকুর খনন করে চারদিক মাটি দিয়ে উঁচু করে বাধ তৈরি করায় প্রায় ২০ একর জমি অনাবাদি হয়ে পড়েছে। হুমকির মুখে পড়েছে আমন আবাদ। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। তৈরি হয়েছে শ্যাওলা আর কুচুরিপানা। এ বিষয়ে স্থানীয়রা গত ১৮ আগস্ট বুধাবার উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগপত্র দাখিল করেছেন।

জানা গেছে, চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর ইউনিয়নের গয়শাপাড়ার বাসিন্দা মৃত আব্দুল মালেক শাহ্র পূত্র আব্দুল ওয়াদুদ শাহ্ বৃষ্টির পানি নিষ্কাসিত হওয়ার একমাত্র রাস্তাটি পকুর খনন করে মাটি দিয়ে ভরাট করে বন্ধ করে দেয়। এতে ওই এলাকার গয়শাপাড়া ও চৌধরী পাড়া এলাকার ২০ একর জমিসহ কয়েকটি পুকুর পানির নিচে তলিয়ে যায়। এছাড়া চলাচলের রাস্তাগুলো বেশিরভাগ সময় পানি ও কাদা জমে থাকে।

এ বিষয়ে ওই এলাকার কৃষক মমতাজ উদ্দিন জানান, আমন রোপণ এই এলাকায় প্রায় শেষের দিকে। পুকুর খননের কারণে পানি নিষ্কাসিত না হওয়ায় আমাদের আবাদি জমিগুলোতে কুচুরিপানা জমে আছে। এভাবে বৃষ্টির পানি আর কিছুদিন জমে থাকলে আমন রোপণ করা আর মনে হয় সম্ভব হবে না। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা জানান, কৃষিকাজে কৃষকের একখন্ড জমিও যাতে অনাবাদি না থাকে সে বিষয়টি নজর রেখেইে বিষয়টি দ্রুত সমাধানের ব্যবস্থা নেয়া হবে।

 

 

আরও খবর

Sponsered content

Powered by