শিক্ষা

জাককানইবি’তে টর্চার সেলে শিক্ষার্থী নির্যাতন : ক্যাম্পাসজুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ

  প্রতিনিধি ২৮ ফেব্রুয়ারি ২০২২ , ৬:০২:২৩ প্রিন্ট সংস্করণ

 

মো. আরাফাত রহমান: জাককানইবি:

 

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে টর্চার সেলে ভয়াবহ শিক্ষার্থী নির্যাতনের বিষয়টি মাঝে মধ্যেই আলোচনায় উঠে আসে। এবার একই উপায়ে নির্যাতিত হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী মো. ওয়ালিদ নিহাদ । ২৮ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়টির বঙ্গবন্ধু হলের ৩২৪ নাম্বার কক্ষে নির্যাতনের শিকার হন এই শিক্ষার্থী ।

 

ভুক্তভোগী শিক্ষার্থীর অভিযোগ, ‘গতকাল রাত ১টা ৩০ মিনিটে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পলাশ আমাকে বঙ্গবন্ধু হলের ৩২৪ নাম্বার কক্ষে নিয়ে যায় । কক্ষে ঢোকার সঙ্গে সঙ্গেই তাকে গালি দিয়ে থাপ্পর পারে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী হিমেল । তারপর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তুহিন, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মুমিন, ইইই বিভাগের এলেক্স সাব্বির , ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানভীর সহ আরো ৫-৬ জন পেছন থেকে টানা লাথি ঘুষি মারতে থাকে । অতপর ফোকলোর বিভাগের আবু নাইম আবদুল্লাহ (যাযাবর) সামনের দিক থেকে লাথি ঘুষি মারতে থাকে । আমাকে গলা এবং বুকের উপর দাঁড়িয়েও নির্যাতন করা হয়েছে । আমি কেন রাকিব ভাইয়ের রাজনীতি করি না । রাকিব ভাইয়ের রাজনীতি না করলে ক্যাম্পাসে থাকা যাবে না । আমি নাকি অন্যদের রাজনীতিতে বাধা দেই । এমন অনেক ভিত্তিহীন অভিযোগ তুলে আমাকে অমানবিক নির্যাতন করা হয়েছে ।’

 

 

নির্যাতনের শিকার হওয়া শিক্ষার্থী মো. ওয়ালিদ নিহাদ বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন । তাকে হত্যার হুমকি, হত্যা চেষ্টা ও নির্মমভাবে পিটিয়ে আহত করার বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি অভিযোগ দায়ের করেন তিনি ।

 

এদিকে টর্চার সেলে এমন অমানুষিক অত্যাচার, নিপীড়নের প্রতিবাদে ও সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে আজ ২৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন সাধারণ শিক্ষার্থীরা । এ বিষয়ে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মাসুম হাওলাদার বলেন, বিষয়টি সকালে জানার পর থেকে আমি সবার সাথে যোগাযোগ করে আহত শিক্ষার্থীর খোঁজ খবর নিচ্ছি । আমাদের শিক্ষকরা তাকে দেখতে গিয়েছেন । আমরা অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবো । হল কমিটির বৈঠক থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে ।

 

বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার কথা জানিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জল প্রধান বলেন, ঘটনাটি শোনার পর আহত শিক্ষার্থীকে ময়মনসিংহ মেডিকেলে পাঠানো হয়েছে । আমি তার পরিবারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি ‌। আমি এমন দুঃখজনক ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি এবং বিশ্ববিদ্যালয়ের আইন- কানুন ও বিধি সকল কিছুই কাজ করবে এই বিষয়টিকে নিয়ে ।

আরও খবর

Sponsered content

Powered by