দেশজুড়ে

ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ- ২০২২ উদ্বোধন

  প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২২ , ৩:২৬:৪৮ প্রিন্ট সংস্করণ

ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ- ২০২২ উদ্বোধন

মহান বিজয় দিবস ও স্বাধীনতার ৫১ বছর পূর্তিতে ২৬ ডিসেম্বর ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে উদ্বোধন করা হয়েছে ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ ২০২২। শিক্ষা মন্ত্রনালয়ের সাবেক সচিব নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এ সপ্তাহের উদ্বোধন করেন। ২৬ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ ইং পর্যন্ত সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এবং ড্যাফোডিল পরিবারের ২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের যে কোন কোর্স বা সার্ভিস নিলে তাৎক্ষনিক স্কলারশিপ গ্রহণ করা যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বার্হী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামানসহ ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ উপস্থিত ছিলেন। প্রথম দিনে ‘‘সফট স্কিল অ্যান্ড ফিউচার ওয়ার্ল্ড‘‘ সেশন পরিচালনা করেন প্রধান অতিথি সাবেক সচিব নজরুল ইসলাম খান।
উন্নত বাংলাদেশ গড়তে দেশের জনশক্তিকে ‘দক্ষ জনশক্তি’ হিসেবে রুপান্তর প্রয়োজন। তাই প্রথমবারের মতো ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক (উঊঘ) আয়োজন করছে ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ-২০২২। বিভিন্ন বিষয়ভিত্তিক কর্মশালা, আলোচনা সভা ও দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে তরুণদের দক্ষ করে তোলার লক্ষ্যে ঢাকা, চাঁদপুর ও চট্টগ্রামে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক একই সাথে প্রথমবারের মতো এই আয়োজন করেছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের চাহিদার ভিত্তিতে তরুণদের দক্ষতা বৃদ্ধির যাবতীয় পরিকল্পনাকে মাথায় রেখে আয়োজন করা হয়েছে ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ ২০২২।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সাবেক সচিব নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশে ১৮ থেকে ২৫ বছর বয়সী ৩০ লক্ষ তরুণ ও যুবকের মধ্যে প্রায় ৩ লক্ষ প্রতিবছর উচ্চশিক্ষা গ্রহণ করে। বাকিদের ভবিষ্যত বা ক্যারিয়ার একটি বড় প্রশ্ন হিসেবে থেকে যায়। এই তরুণ জনগোষ্ঠীর রয়েছে দারুণ প্রাণশক্তি, অনেক স্বপ্ন ও আকাঙ্খা এবং অমিত সম্ভাবনা। তাদের প্রয়োজন শুধু একটি সুযোগ এবং সেই সুযোগকে কাজে লাগোনোর জন্য প্রয়োজন দক্ষতা। যদি জাতি তাদের সেই সুযোগ প্রদান করতে ব্যর্থ হয়, তাহলে ফলাফল হতাশাজনক এবং ধ্বংসাত্মক হতে পারে।

ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ- ২০২২ উদ্বোধন

ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান বলেন, দক্ষতা উন্নয়ন কর্মসূচী বাংলাদেশের এই অপার সম্ভাবনাময় তরুণদের সামাজিক ও জাতীয় অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে সাহায্য করে। এছাড়া যে একাংশ প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রাপ্ত, কিন্তু একই ভাবে শুধুমাত্র দক্ষতার অভাবে কর্মক্ষেত্রে নিজেদের তুলে ধরতে হিমশিম খায়, তাদেরকেও এই কর্মসূচির আওতায় দক্ষ করে তুলতে পারলে রাষ্ট্রীয়ভাবে আমাদের অর্থনৈতিক অগ্রগতি অনেকদূর এগিয়ে নেয়া সম্ভব। বিশেষ করে সামাজিকক্ষেত্রে এই কর্মদক্ষ প্রজন্ম আমাদের পরবর্তী প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। এ সমস্ত ক্ষেত্রকে চিন্তা করেই ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক দেশব্যাপি একই সাথে তাদের এই কর্মসূচি আয়োজন করেছে। আয়োজনে বিভিন্ন কর্মশালা, স্বল্প মেয়াদী প্রশিক্ষণ, ক্যারিয়ার সেশন, রাউন্ড টেবিল আলোচনা সভাসহ বিভিন্ন ধরনের আয়োজন রয়েছে। এই আয়োজনের মাধ্যমে এই প্রজন্ম তাদের কর্মক্ষেত্রে নিজেদের মেলে ধরবে এমনটাই প্রত্যাশা করছে আয়োজকরা। ২৯টি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের স্কলারশিপ প্রোগামসহ নানান সুবিধাদিও থাকছে অংশগ্রহণকারীদের জন্য।

ক্যাপশনঃ ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের (ডিইএন) আয়োজনে ‘ড্যাফোডিল দক্ষতা উন্নয়ন সপ্তাহ-২০২২’ উপলক্ষ্যে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের ৭১ মিলনায়তনে আয়োজিত উদ্বেধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষা মন্ত্রনালয়ের সাবেক সচিব নজরুল ইসলাম খান, ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামানসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ।

আরও খবর

Sponsered content

Powered by