দেশজুড়ে

নবীনগরে প্রমত্তা মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে শত শত বাড়িঘর ও ফসলী জমি

  প্রতিনিধি ৫ নভেম্বর ২০২০ , ৫:৪২:০১ প্রিন্ট সংস্করণ

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : প্রমত্তা মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নবীনগর পশ্চিম ইউনিয়নের দড়ি লাপাং, চরলাপাং বীরগাঁও ইউনিয়নের দাসকান্দি, নজরদৌলত, কেদারখোলা শ্যামগ্রাম ইউনিয়নের মানিকনগর, সাহেবনগর, নয়াপাড়া, শ্রীঘর, নাছিরাবাদ, সোনাবালুয়া বড়িকান্দি ইউনিয়নের নুরজাহানপুর সলিমগঞ্জ ইউনিয়নের মুক্তারামপুর, ধরাভাংগা মেঘনা নদীরপাড়।

অভিযোগ রয়েছে অবৈধভাবে ড্রেজারের মাধ্যমে নদী থেকে বালু উত্তোলন করার ফলে প্রায় প্রতি বছরই নদী ভাঙ্গনে ঐ সব গ্রামের ফসলী জমি সহ শত শত ঘর বাড়ি দোকানপাট মেঘনা নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ফলে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে উক্ত গ্রাম গুলো। নিঃস্ব হয়েছে প্রায় ২০ থেকে ২৫টি পরিবার। গত কয়েক দিন যাবৎ নতুন করে প্রায় ২০০ মিটার এলাকা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে।

সম্প্রতি নবীনগর পশ্চিম ইউনিয়নের দড়ি লাপাং, চরলাপাং গ্রাম দুইটি সহ মেঘনা পাড়ের কয়েকটি গ্রাম পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত সচিব মন্টু কুমার বিশ্বাস। তিনি বলেন- গ্রাম গুলি রক্ষায় তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেওয়া হবে।

পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের কুমিল্লা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহিরুল ইসলাম, প্রধান প্রকৌশলী জহির উদ্দিন চৌধুরী, নির্বাহী প্রকৌশলী রঞ্জন কুমার দাস, আ.লীগ নেতা নজরুল ইসলাম, নবীনগর পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান ফিরুজ মিয়া ও বিশিষ্ট ব্যাক্তিসহ প্রিন্ট ও ইলট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীগণ ।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যন মো. মনিরুজ্জামান মনির বলেন, মাননীয় এমপি এবাদুল করিম বুলবুল মহোদয়ের প্রচেষ্ঠায় কিছুদিন আগে প্রটাকশন ব্যাগ দিয়ে নদী ভাঙ্গন রোধ করা হয়েছে। বর্তমানের ভাঙ্গনও অচিরেই রোধ করা হবে ।

আরও খবর

Sponsered content

Powered by