রংপুর

পঞ্চগড়ের কাঁচা চা পাতার ন্যায্যমূল্যের দাবিতে সমাবেশ

  প্রতিনিধি ১৬ মে ২০২২ , ৮:২৩:৫৬ প্রিন্ট সংস্করণ

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ের কাঁচা চা পাতার ন্যায্যমূল্যের দাবিতে সমাবেশ ও মতবিনিময় সভা করেছে পঞ্চগড় জেলা চা বাগান মালিক সমিতি ও পঞ্চগড় চা চাষী অধিকার বাস্তবায়ন কমিটি । সোমবার দুপুরে শহরের শেরবাংলা পার্ক মুক্তমঞ্চে এই প্রতিবাদ সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ক্ষুদ্র চা চাষী অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি সায়েদ আলীর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সরকারের পৃষ্টপোষকতায় চা কারখানায় প্রতিষ্ঠা ও চাষিদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে পঞ্চগড়ের অর্থনীতি তথা বাংলাদেশের অর্থনীতির উপর যখন ইতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে এবং এলাকার বিশেষত দরিদ্র চাষিরা যখন হাঁটি হাঁটি পা পা করে দারিদ্রের বিরুদ্ধে বিজয়ী হতে শুরু করেছে ঠিক তখনই কারখানার মালিক ও একশ্রেণির মধ্যস্বত্বভোগীর চক্রান্তে এক কেজি কাচা চা পাতা ২৫ টাকার পরিবর্তে ১২ টাকায় ক্রয় করছে এবং চাষিরা ১ কেজি চা পাতা ১২ টাকায় দিতে বাধ্য হচ্ছেন।

বছরের শুরুতে ২৪ টাকা থেকে ২৫ টাকা কেজিতে কাঁচা চা পাতা বিক্রি হলেও এখন তা নেমে এসেছে ১২/১৪ টাকায়। বক্তারা বলেন, ১ কেজি কাঁচা চা পাতার উৎপাদন করতে খরচ হয় ১২ টাকা। অথচ সিন্ডিকেটের মাধ্যমে ফ্যাক্টরির মালিকরা বিনা অযুহাতে ১ কেজি কাঁচা চা পাতা শতকরা ২০ ভাগ কর্তন করে কেজি প্রতি কাঁচা চা পাতার মূল্য দিচ্ছে ১২ টাকা। এতে করে চা চাষিদের লোকসান গুণতে হচ্ছে।

প্রতিবাদ সমাবেশ শেষে ১৩ দফা দাবী সম্মিলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে প্রদান করেন আন্দোলনরত ক্ষুদ্র চা চাষিরা। এসময় চা চাষিদের অধিকার বাস্তবায়ন আন্দোলন কমিটির সদস্য সচিব সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান শেখ মিলন, পৌর মেয়র জাকিয়া খাতুন, চা চাষি আবু তোয়াবুর রহমান, চা চাষি আলমগীর কবীরসহ জেলার সকল ক্ষুদ্র চা চাষিরা উপস্থিত ছিলেন।

Powered by