বরিশাল

পটুয়াখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২১ , ৫:২৩:৪৩ প্রিন্ট সংস্করণ

পটুয়াখালী প্রতিনিধিঃ

 

“বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি, এই শ্লোগান নিয়ে পটুয়াখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ৭দিন ব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে দ্বিতীয় দিনে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত করা হয়।

২৯ আগষ্ট রবিবার সকালে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে পৌর শহরের সার্কিট হাউজ সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন। এ সময় পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ পিপিএম, জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ, পটুয়াখালী প্রেসক্লাবের সাধারন সম্পাদক জালাল আহম্মেদ, সহকারী কমিশনার অমিত রায়, মৎস্য বিভাগের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মু. মাহফুজুর রহমান, খামার ব্যবস্থাপক শাহনাজ পারভীন, সহকারী মৎস্য কর্মকর্তা মোহাম্মদ নুরুল ইসলামসহ মৎস্য বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় জেলা প্রশাসকের মিনি কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদ্বোধন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলার ৩জন সফল মৎস্য চাষীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপনের মূল লক্ষ্য তুলে ধরে কর্মকর্তারা জানান, এ সেক্টরের সাথে সকল জনগোষ্ঠী যাতে মৎস্য চাষ বৃদ্ধি, মৎস্য সম্পদ সংরক্ষনের ক্ষেত্রে স্ব -স্ব অবস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। নদী, খাল, বিল ও মোহনায় মাছের অবাধ চলাচল নিশ্চিত করতে ড্রেজিং করা ও অপরিকল্পিত বাঁধ না দেয়া। ডলফিন মারা যাওয়ার কারণ বের করার জন্য গবেষণা দরকার। অবৈধ জাল উচ্ছেদে জেলেদের সচেতন করা সহ অভিযান পরিচালনা বাড়াতে হবে। দেশীয় প্রজাতির মাছ রক্ষায় মাছের প্রধান প্রজননকাল নির্নয় করে নিষেধাজ্ঞা আরোপ জোড়দার করতে হবে।

 

আরও খবর

Sponsered content

Powered by