ময়মনসিংহ

পরিকল্পিত বাগান করেও লোকসান গুনছেন সিডলেচ লেবু চাষীরা

  প্রতিনিধি ২২ মে ২০২১ , ৭:৫৫:০১ প্রিন্ট সংস্করণ

নকলা (শেরপুর) প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় এবছর ৩০০ একর জমিতে হয়েছিল সিডলেচ লেবু চাষ। প্রথম প্রথম লাভের স্বপ্ন দেখলেও বর্তমানে ক্ষতি হয়েছে তাদের। বাছুর আলগা গ্রামের চাষী আবু রায়হান শামিম , রফিকুল ইসলাম, ওবায়দুল হক আজিম, মজিবর রহমান ,খোরশেদ আলম জানান, পরিকল্পিত ভাবে কাটা তারের বেড়া দিয়ে সুন্দর পরিবেশে বিষমুক্ত পদ্ধতিতে সিডলেচ লেবু বাগান সাজিয়ে ছিলেন তারা। প্রথম প্রথম উৎপাদিত হয়েছিল ব্যাপক হারে লেবু বাজারে প্রতিটি লেবুর মূল্য ছিল ১০ টাকা।

এক একর জমি থেকেই লেবু বিক্রি হতো ৪লাখ টাকার এখন দুটি কারনে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে একটি হলো বাজারে লেবুর মূল্য ১০ গুণ নেমে এসেছে ১০ টাকার লেবু বিক্রি হচ্ছে মাত্র ৮০ পয়সায়।

এছাড়া ক্যাংকার রোগ নামে এক প্রকার রোগে লাল লাল দাগ হয়ে মরিচা রং ধরছে যা বাজারে বিক্রি করতে না পেরে ফেলে দেওয়া হচ্ছে গর্তে। আবু রায়হান শামিম ৫ একর জমি থেকে ২ লাখ লেবু ফেলে দিয়েছেন। তিনি বলেন ১০ জন শ্রমিক দৈনিক লেবু তুলার কাজে নিয়োজিত তাদের বেতন দেওয়াই এখন কঠিন হয়ে পড়ছে। খোঁজ নিয়ে জানাগেল আবু রায়হান শামিমের মত আরো ছোট বড় ৩০০ কৃষক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

তাদের লেবু বাজারে বিক্রি করতে না পেরে অর্ধেকের বেশি ফেলে দিচ্ছেন বা মাটিতে পুতে রাখা হচ্ছে। স্থানীয় কৃষি বিভাগ থেকে বলা হচ্ছে ক্যাংকার রোগ দমন করার জন্য ডায়াজিন তরল ও মাকড় নাশক পাটিনিক্স ঔষুধ ব্যবহার করতে হবে ।

চাষীরা এধরনের কীটনাশক ব্যবহার করেও রক্ষা হচ্ছে না তাদের লেবু এতে ১০ লাখ টাকার লেবু ক্ষতি হয়েছে আবু রায়হান শামিমের । সকল চাষীর ক্ষতি হবে প্রায় ১ কোটি টাকার সিডলেচ লেবু ।

 

 

আরও খবর

Sponsered content

Powered by