বরিশাল

পাথরঘাটায় মধ্যে লন্ডভন্ড ঘরবাড়ি, অর্ধশতাধিক পরিবার ক্ষতিগ্রস্ত

  প্রতিনিধি ১৬ মে ২০২৩ , ৩:৪১:৫১ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ,পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি :

বরগুনার পাথরঘাটায় হঠাৎ কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে উপজেলার প্রায় অর্ধশতাধিক পরিবারের ঘরবাড়ি মুহূর্তের মধ্যে লন্ডভন্ড হয়ে গেছে। উপড়ে পড়েছে গাছপালা, বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুতের লাইন। গতকাল সোমবার রাত সাড়ে নয়টার দিকে মাত্র ১০ মিনিটের কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে পাথরঘাটা উপজেলার বেশ কয়েকটি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির হয়েছে। তবে এই কালবৈশাখী ঝড়ে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জানা যায়, এই কালবৈশাখী ঝড়ে হাতেমপুর, টেংরা, পদ্মা ভাঙ্গন, কাকচিড়া, লেমুয়া ও আমড়াতলা গ্রাম সহ পাথরঘাটা উপজেলার প্রায় ১০টি গ্রামে ক্ষতি হয়েছে। এ ঝড়ের বৃষ্টিতে আম, লিচু, কলা, মুগ ডাল, ভুট্টাতে ও ধানসহ মৌসুমি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত গ্রাম ঘুরে দেখা যায়, ভয়ংকর ওই কালবৈশাখী ঝড়ে উড়ে গেছে ঘরের চাল আসবাবপত্রসহ সবকিছু। কিছু কিছু জায়গায় দেখা গেছে ঝড়ের তান্ডবে ঘরও উড়িয়ে নিয়ে ফেলেছে অন্যত্র। ঘরের উপর ভেঙে পড়েছে গাছপালা। ওই সকল পরিবার গুলোর ঠাই হয়েছে খোলা আকাশের নিচে আছে। কেউ কেউ ঠাঁই নিয়েছে আত্মীয়-স্বজনের বাড়িতে। এছাড়াও রাস্তার দুই ধারে ছোট বড় গাছপালা গুলো উপড়ে বন্ধ রয়েছে যান চলাচল। বিদ্যুৎ সংযোগের তারের উপর গাছ ভেঙে পড়ে বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুতের লাইন। বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ।

পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়ানের আমড়াতলা গ্রামের জহির বলেন, রাতে হঠাৎ করে শুরু হয় বাতাস। কিছু বুঝে ওঠার আগেই বাতাসে ঘরবাড়ি উড়িয়ে নিয়ে যায়। ভেঙে পড়ে একের পর এক গাছপালা। ঘরের কিছুই আর অবশিষ্ট নেই। পরিবারের সকলকে নিয়ে বসবাস করছি খোলা আকাশের নিচে। এদিকে পাথরঘাটা সদর ইউনিয়নের হাতেমপুর গ্রামের সাইফুল ইসলাম জামাল বলেন, আচমকা শুরু হয় বাতাস হঠাৎ বিকট শব্দ ভয় পেয়ে ওঠে পরিবারের সবাই। ঘর থেকে বের হয়ে দেখা যায় বেশ কয়েকটি গাছ রান্না ঘরের উপর। অল্পের জন্য ঘরের উপর পড়েনি। প্রাণে রক্ষা পেয়েছি আমরা।

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির বলেন, এখন পর্যন্ত উল্লেখ যোগ্য ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে শুনেছি কিছু লোকদের ঘরবাড়ি টিন নিয়ে গেছে। তবে আমরা বিষয়টা দেখতেছি, যদি আমাদের কাছে ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজন আসে তাদেরকে আমরা সাহায্য করবো।

Powered by