বরিশাল

পাথরঘাটার সড়কে অবৈধ যানবাহনের ছড়াছড়ি, বাড়ছে সড়ক দুর্ঘটনা

  প্রতিনিধি ৭ মে ২০২৩ , ৪:৪৯:০৮ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ,পাথরঘাটা বরগুনা প্রতিনিধি :

বরগুনার পাথরঘাটায় সড়ক দাপিয়ে বেড়াচ্ছে ট্রাক্টর, টমটম, নসিমন সহ বেশ কয়েকটি অবৈধ যান। ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলাচল করে ওই অবৈধ যান গুলো। অদক্ষ চালকদের হাতে অবৈধ যান, বাড়ছে সড়ক দুর্ঘটনায় ঝুঁকি। এতে ঝুঁকি নিয়ে চলাচল করছে ছোট বড় যানবাহন সহ সাধারণ পথচারীরা। ওই অবৈধ গাড়িতে মাটি, ইট, বালু পরিবহনের ফলে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি, বেশি স্বাস্থ্য ঝুঁকিতে পরছে কোমলমতি শিশুসহ বয়স্ক বৃদ্ধরা।

পাথরঘাটা উপজেলার বিভিন্ন সড়কে ঘুরে দেখা যায়, অপ্রাপ্ত বয়স্ক, অদক্ষ চালকরাই সড়কজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ওই অবৈধ যান গুলো নিয়ে। ইট-বালু বোঝাই করে সড়কের নিয়ম শৃংখলা না মেনে দ্রুত গতিতে সড়কে চলছে অবৈধ যান। রাস্তা দিয়ে চলাচলের সময় দেখা যায় গাড়ি অতিরিক্ত বোঝাই দিয়ে ইট-বালু নিয়ে যাচ্ছে। এতে ক্রমশই ঘটছে ছোট থেকে বড় দুর্ঘটনা। প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে সাধারণ পথচারী সহ স্কুল কলেজের শিক্ষার্থীরা। সড়কে চলার সময় ইটের গুড়ো, বালুর কনা গুলো বাতাসে মিসে যাচ্ছে। শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে প্রবেশ করেছে মানুষের শরীরে।

ওই অবৈধ যান গুলোর ইঞ্জিনের বিকট শব্দে রাতে ঘুমাতেও পারছেনা সড়কের পাশে বসবাসরত পরিবার গুলো। গাড়ির শব্দের প্রভাব পরেছে স্কুল-কলেজের শিক্ষার্থীদের লেখা পড়ার উপর।

৩০ এপ্রিল মাসের শুরু হয়েছে এসএসসি ও দাখিল পরিক্ষা। এতে উপজেলা বিভিন্ন এলাকা থেকে পরিক্ষার্থীরা পরিক্ষা দিতে পাথরঘাটায় আসছে। পরিক্ষার্থীদের সড়কে চলাচল করতে নিরাপত্তাহীনতায় ভুগছে বলে অভিযোগ করেছে পরিক্ষার্থীরা।

এসএসসি ও দাখিল পরীক্ষার্থী জিহাদ, ফাইজুল ইসলাম, সিয়াম, হিরা মনি সহ বেশ কয়েক জন শিক্ষার্থীরা বলেন, বাড়িতে বসে লেখা পড়া করার সময় শব্দ, ঘুমানোর সময় শব্দ, রাস্তায় চলাচলের সময় শব্দ। এমনকি পরিক্ষা কেন্দ্রের পাশের সড়ক দিয়ে ওই গাড়ি গুলো চলাচল করার সময় পরিক্ষার হলের মধ্যেও পৌছে যায় ইঞ্জিনের (বড বড কট কট) শব্দ।

এদিকে ওই অবৈধ যান নিয়ে সচেতন মহল বলছে, ওইসব অবৈধ গাড়ি গুলো তৈরি হচ্ছে স্থানীয় ওয়ার্কশপয়ে। কোনো লাইসেন্স ছাড়াই সড়ক দাপিয়ে বেড়াচ্ছে টমটম, নসিমন সহ বেশ কিছু গাড়ি। বিদেশ থেকে আমদানি করা ট্রাক্টরে সাথে টমটম অর্ধেক অংশ জোরা দিয়ে তৈরি হচ্ছে ইট-বালু টানা গাড়ি। এমনকি অপ্রাপ্ত বয়স্ক, অদক্ষ চালকরাই সড়কে দাপিয়ে বেড়াচ্ছে। তাদের নেই কোনো ড্রাইভার লাইসেন্স। নেই কোনো গাড়ি চালানোর প্রশিক্ষণ। এসব কিছু ছাড়াও ওই গাড়ি গুলোতে যে সকল মালামাল আনা-নেয়া হয় যেমন ইট-বালু, এগুলোর ক্ষুদ্র ক্ষুদ্র কনা গুলো বাতাসে মিসে মানব দেহে প্রবেশ করে। শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে মানব দেহে প্রবেশ করলে ফুসফুসে মারাত্মক ক্ষতি হতে পারে।

শব্দদূষণ আইন ও সড়ক আইনের তোয়াক্কা না করে প্রতিনিয়ত বাড়ছে গাড়ির সংখ্যা। অদক্ষ চালকদের কারণে প্রতিনিয়ত বাড়ছে সড়ক দুর্ঘটনা। অতিরিক্ত শব্দের কারণে নানাধরণের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। তাদের এই অবৈধ যানবাহনের রয়েছে অনেক গুলো সমিতি। এ দেখার যেনো কেউ নেই। প্রশাসনের নাকের ডগায় চলছে ওই সকল অবৈধ যানবাহন।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, শিশু-কিশোরসহ অদক্ষ চালকদের হাতে অবৈধ যানবাহন। এ কারনে প্রতিনিয়ত পাথরঘাটায় সড়ক দুর্ঘটনায় মারা যায়। তাছাড়া শব্দ দূষন আইন, সড়ক আইন বা কোন নিয়ম কানুনই তারা তোয়াক্কা করে না।

তিনি আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরে অবৈধ যানবাহন বন্ধের জন্য আন্দোলন বা দাবি করলেও কর্তৃপক্ষের উদাসীনতা দেখা যায়। বরং তাঁরাও আইন, বিধির ওপর বৃদ্ধাঙ্গুল দেখিয়ে পৌরসভা, ইউনিয়ন পরিষদ লাইসেন্স দিয়ে যাচ্ছে। আইন সংশোধন করে অবৈধ যানবাহন বৈধতা দিয়ে প্রাপ্ত বয়স্ক চালকদের হাতেই এই বাহন দেয়ার দাবি করেন তিনি। তবে মানবিক কারণে আমরাও থেমে যাই।

অবৈধ যানবাহন চলাচলের বিষয় পাথরঘাটা পৌর মেয়র আনোয়ার হোসেন আকনের কাছে জানতে চাইলে তিনি বলেন, তারা পেট খুধার মানুষ, চলাচল করতে না দিলে তারা না খেয়ে মরবে। তাই তাদেরকে মানবিক কারনে চলাচলের জন্য অনুমতি দেই।

এবিষয় পাথরঘাটা ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) ইমাম হোসেন বলেন, ওই সব অবৈধ গাড়িগুলো গরীব লোকজন চালায়। গাড়িগুলো বন্ধ করতে আমরা বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও গাড়িগুলো বন্ধ করা সম্ভব হয়নি।

আরও খবর

Sponsered content

Powered by