চট্টগ্রাম

ফেনীতে খাবার পানির তীব্র সংকট, ৮০শতাংশ টিউবওয়েল পানিশূন্য

  প্রতিনিধি ৩০ মে ২০২১ , ৭:২৩:৪২ প্রিন্ট সংস্করণ

হাবীব মিয়াজী, ফেনীঃ

প্রচন্ড তাপদাহ আর অনাবৃষ্টির কারণে পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে ফেনীর বেশ কয়েকটি উপজেলায়। এসব এলাকায় প্রায় ৮০ শতাংশ টিউবওয়েলে পানি নেই। এতে হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য। নলক‚প, পুকুর, খাল-বিলসহ কোথাও নেই পানি।

ফলে অস্বাস্থ্যকর পানি পান করে ডায়েরিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ফুলগাজী উপজেলার জি.এম.হাট ইউনিয়নের শরীফপুর গ্রামের ম্যানেজার দেলোয়ার হোসেন বাড়ীর নলকূপে মিলছে না সুপেয় পানি। শুধু বাড়ীতে নয় জি.এম.হাট ইউনিয়ন পরিষদের গভীর নলকূপেও দেখা নেই পানির চিহ্ন।

বেশিরভাগ গভীর নলকূপে পানি উঠছে না এই চিত্র দেখা গেছে পরশুরাম, ছাগলনাইয়া, দাগনভূঁইঞা ও সদর উপজেলায়। ফলে পানি সংগ্রহে দূর দূরান্তে ছুটছেন ভুক্তভোগীরা। এতে অনেকে পুকুর অথবা ডোবার অস্বাস্থ্যকর পানি পান করে ডায়রিয়াসহ পড়ছেন স্বাস্থ্য ঝুঁকিতে। এদিকে খাল ও জলাশয় শুকিয়ে যাওয়ায় পানির অভাবে ফসলের বীজ নিয়ে সংকটে পড়েছেন চাষীরা। অনাবৃষ্টির পাশাপাশি গরমের তীব্রতা বাড়ায় ভূগর্ভের স্তর নেমে গভীর নলকূপেও পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় পানি। জেলার লক্ষাধিক নলকূপে এমন সমস্যা জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

 

আরও খবর

Sponsered content

Powered by