দেশজুড়ে

বদলগাছীতে বোরো ধান সংগ্রহে ব্যস্ত চাষিরা

  প্রতিনিধি ১৬ মে ২০২০ , ৭:১৭:০৫ প্রিন্ট সংস্করণ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলার কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনেকটা ভালো থাকায় স্বাচ্ছন্দে ধান ঘরে তুলছেন তারা। সরেজমিনে দেখা যায়, ধান মাড়াই ও শুকাতে ব্যস্ত কৃষক ও কৃষাণিরা।চলতি বোরো মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ এখনো হানা না দেয়ায় ধানের বাম্পার ফলনের আশায় এবার বুক বেঁধেছে কৃষকরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার বোরো মৌসুমে উপজেলার ৮ ইউনিয়নে ১১হাজার ২শ’ ৭৭ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর আবাদ হয়েছে ১১ হাজার ৩শ হেক্টর জমিতে।
উপজেলায় ইতিমধ্যেই শুরু হয়েছে আগাম জাতের ধান কাটা-মাড়াই ও ঘরে তোলার কাজ। কিন্তু করোনা ভাইরাসের কারণে ধান কাটায় শ্রমিকের তীব্র সংকটের আশঙ্কা করছেন কৃষকরা। তাই ঘরে ধান না তোলা পর্যন্ত দুঃশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

উপজেলার কয়েকজন কৃষক জানান, বিগত বছরগুলোর তুলনায় এ বছর ধানের ফলন খুব ভালো হয়েছে। এবার পোকা মাকড়ের তেমন কোন আক্রমণ হয়নি। তাই গত বছরের তুলনায় এবার ফলন বেশি হবে বলে আশা করছেন তারা। তবে করোনা ভাইরাসের কারণে অনেক জেলাকে লকডাউন ঘোষণা করার ফলে প্রতি বছরের মতো এবার অন্য জেলা থেকে ধান কাটতে আসতে পারবে না অনেক শ্রমিক। তাই এবার শ্রমিক সংকটে পড়তে হবে বলে মনে করছেন তারা। শ্রমিক সংকটের কারণে সময়মত ধানগুলো ঘরে তুলতে পারবেন কিনা বর্তমানে এ আশঙ্কাও রয়েছে কৃষকদের মাঝে।
বদলগাছী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাসান আলী জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১১ হাজার ২শ’ ৭৭ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু ১১ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পরিচর্যা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, যথাসময়ে সার ও সেচ দেওয়া, কীটপতঙ্গের উপদ্রব বেশী না থাকায় উপজেলায় এবার বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ইতোমধ্যে ধান কাটা শুরু হয়েছে। শেষ পর্যন্ত বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে ধানের বাম্পার ফলন হবে বলে আশা করেন তিনি।
 

আরও খবর

Sponsered content

Powered by