আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে চিকুনগুনিয়া থাইল্যান্ডে ছড়িয়েছিল: গবেষণা

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২১ , ১০:০১:৫৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

২০১৮ এবং ২০১৯ সালে থাইল্যান্ডে অ্যাডিশ মশাবাহিত চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। ব্যাংককের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, চিকুনগুনিয়া বাংলাদেশ থেকে ছড়ানোর ‘সম্ভাবনা বেশি’। 

পিয়ার-রিভিউড জার্নাল ‘পোলস ওয়ানে’ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, ভাইরাল স্ট্রেইনটি ভারত থেকেও আসতে পারে। তবে গবেষকদের প্রতিবেদনে বাংলাদেশের দিকেই বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

ঢাকায় ২০১৭ সালে চিকুনগুনিয়া মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল। সে সময় অ্যাডিস মশাবাহিত চিকুনগুনিয়া জ্বরে ভুগেছে বিপুলসংখ্যক মানুষ। ঢাকা শহরে যে বাসায়ই এই ভাইরাস সংক্রমিত হয়েছে, সে বাসায় গড়ে দুজনের বেশি চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়েছেন।

২০১৮ এবং ২০১৯ সালে থাইল্যান্ডের ৬০ প্রদেশের প্রায় ১৫ হাজার মানুষ এই সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হন। ওই সময়ে কেউ মারা না গেলেও অনেক মানুষকে বেশ ভুগতে হয়েছে। এখন পর্যন্ত এই রোগের এখনো কোনো ভ্যাকসিন পাওয়া যায়নি।

থাইল্যান্ডের গবেষকেরা চিকুনগুনিয়া ভাইরাসের তিনটি প্রধান প্রজাতির কথা উল্লেখ করেছেন: ইস্ট, সেন্ট্রাল অ্যান্ড সাউথ আফ্রিকান (ইসিএসএ), ওয়েস্ট আফ্রিকান (ডব্লিউএ) এবং এশিয়ান।

চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল থাইল্যান্ডের ১৩টি প্রদেশ থেকে এক হাজার ৮০৬টি রক্তের নমুনা সংগ্রহ করেন। রিয়েলটাইম পিসিআর পদ্ধতিতে শনাক্তকরণ পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫৪৭টি পজিটিভ রেজাল্ট পাওয়া যায়।

ভাইরাসটির জিন নকশা বিশ্লেষণের পর দেখা যায় ২০১৮-২০১৯ সালে যে প্রাদুর্ভাব দেখা দিয়েছিল, সেটি ইসিএসএ প্রজাতির। ধরনটি দক্ষিণ এশিয়া থেকে মিউটেশন হয়।

গবেষকেরা লিখেছেন, ‘থাইল্যান্ডের চিকুনগুনিয়ার জিন নকশায় ২০১৭ সালের বাংলাদেশি স্ট্রেইনের বেশি মিল দেখা গেছে, ৯৯.৭৬-৯৯.৯৩ শতাংশ।’

গবেষকেরা তাদের প্রতিবেদনে জানান, এই অনুসন্ধানে বোঝা যাচ্ছে থাইল্যান্ডের দ্বিতীয় বৃহৎ চিকুনগুনিয়া প্রাদুর্ভাব ছড়িয়েছে বাংলাদেশ থেকে ভাইরাল স্ট্রেইন আসার পর।

আরও খবর

Sponsered content

Powered by