খুলনা

বাঘের খুনি ধরিয়ে দিলে ৫০ হাজার টাকা পুরস্কার

  প্রতিনিধি ১১ মে ২০২১ , ৬:০৩:৩৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

যারা তথ্য দেবে তাদের পরিচয় গোপন রাখা হবে

সুন্দরবনের ভেতরে বাঘ হত্যাকারীকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছে সরকার। বনের বাইরে এ ধরনের অপরাধী ধরিয়ে দিলে ২৫ হাজার টাকা দেওয়া হবে।

সোমবার (১০ মে) বেলা ১২টায় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন, কদমতলা স্টেশন ও কৈখালী স্টেশন থেকে একযোগে বনবিভাগ ও সিপিজির সদস্যরা মাইকিং ও হ্যান্ডবিলের মাধ্যমে এ প্রচারণা শুরু করে।

প্রচারণায় বনের মধ্যে কুমির হত্যাকারীর জন্য ৩০ হাজার টাকা, বনের বাইরে ১৫ হাজার টাকা। হরিণের ক্ষেত্রে বনের ভিতরে ২০ হাজার টাকা এবং বনের বাইরে ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। এছাড়া পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ক্ষেত্রে বনের ভিতরে ১০ হাজার টাকা এবং বনের বাইরে ৮ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হবে।

এ বিষয়ে সুন্দরবনের কদমতলা স্টেশন কমকতা আবু সাঈদ বলেন, “সরকারি নির্দেশনা অনুযায়ী বন অপরাধীদের ধরিয়ে দিতে পারলে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। সেটা মানুষকে জানানোর জন্য আমরা প্রচার শুরু করেছি এবং যারা তথ্য দেবে তাদের পরিচয় গোপন রাখা হবে।”

তিনি আরও জানান, বন ও পরিবেশ মন্ত্রণালয় থেকে গত ২৫ অক্টোবর এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়েছে কোনো ব্যক্তি সুন্দরবনের জীব-বৈচিত্র রর্ক্ষাথে বনাঞ্চলে বা বাইরে যদি বন অপরাধীদের সাথে জড়িতদের (বিষ দিয়ে মাছ ধরা, বন্যপ্রাণি হত্যা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার, ধরা, মারা, পাচার করা) বিষয় তথ্যসহ ধরিয়ে দিতে পারলে, তাদের জন্য সরকারিভাবে আর্থিক পুরস্কারের ব্যবস্থা করা হবে। এসকল অপরাধীদের ধরিয়ে দিতে সংশ্লিষ্ট ফরেস্ট স্টেশনে যোগাযোগ করতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by