চট্টগ্রাম

বান্দরবানে তুলা উৎপাদন বৃদ্ধি ও বাজারজাতকরণ শীর্ষক কর্মশালা

  প্রতিনিধি ৬ মে ২০২৩ , ৬:২৮:০২ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কৃষকদের আর্থসামাজিক উন্নয়নে তুলা উৎপাদন বৃদ্ধি ও বাজারজাতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৬মে (শনিবার) সকালে জেলার অরুণ সারকী টাউন হলে পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এবং তুলা উন্নয়ন বোর্ডের আয়োজনে, ২০২২-২৩ অর্থ বছরে রাজস্ব বাজেটের আওতায়, ঢাকা খামারবাড়ির তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক  ড.মোঃ ফখরে আলম ইবনে তাবিব এর সভাপতিত্বে তুলা উৎপাদন বৃদ্ধি ও বাজারজাতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের  চেয়ারম্যান,ক্য শৈ হ্লা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, জেলা প্রশিক্ষণ অফিসার এম এম শাহ নেয়াজ,তুলা উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক কৃষিবিদ নাসিরউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন  বর্তমানে পার্বত্য এলাকায় তুলা চাষ বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে তুলা চাষীর সংখ্যা ও আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে।বর্তমান সরকার কৃষির উন্নয়নে অনেক কাজ করছেন আর তার সুফল পাচ্ছে দুর্গম এলাকার তুলা চাষীরা।
তুলা চাষীরা তুলা উন্নয়ন বোর্ডের মাধ্যমে তুলার বীজ,সার ও বিভিন্ন পরামর্শ এবং মাঠ দিবসের সুফল পাচ্ছে। এর ফলে আগে যে পরিমাণ তুলা বান্দরবানে উৎপাদন হত তার তুলনায় বর্তমানে তুলার উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পেয়েছে এবং সাথে সাথে তুলা বাজারজাতকরণ  সহজতর হয়েছে।

অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং সরকারি বিভিন্ন দপ্তরের উর্ধতন কর্মকর্তা এবং সুবিধাভোগী তুলা চাষি কৃষক গন উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by