চট্টগ্রাম

বান্দরবান পৌরসভার উপনির্বাচন আগস্টে

  প্রতিনিধি ৪ মে ২০২৩ , ৭:১২:৪৭ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

সব কিছু ঠিক থাকলে বান্দরবান পৌরসভার উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের আগস্ট মাসের শুরু অথবা মাঝামাঝি সময়ে।
বান্দরবান পৌরসভার প্রয়াত মেয়র মোহাম্মদ ইসলাম বেবী এর মৃত্যু জনিত কারনে গত ২ই মে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব  মোঃ আবদুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে জানানো হয় পুনারাদেশ না দেয়া পর্যন্ত বান্দরবান পৌরসভার প্যানেল মেয়র -১ সৌরভ দাশ শেখর কে আর্থিক ক্ষমতা সহ  মেয়র এর পূর্ণ দায়িত্ব অর্পণ করা হয়।

এদিকে ২ই মে অপর একটি পত্রে উপ-সচিব আবদুর রহমান স্বাক্ষরিত  চিঠিতে জানানো হয়  বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান পৌরসভার মেয়র মৃত্যুবরণ করায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩৩(১)(চ) মোতাবেক উক্ত মেয়র এর পদ সূত্রস্থ ১নং প্রজ্ঞাপন অনুযায়ী ০২ মে ২০২৩ খ্রি: তারিখ হতে শূন্য ঘোষণা করা হয়।
এমতাবস্থায়, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ৩৩(২) ধারা এর বিধানমতে উক্ত মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।
পৌরসভা আইনের (২) উপ-ধারা (১) এর অধীনে বলা হয়েছে পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্ববর্তী একশত আশি দিনের পূর্বে কোন মেয়র বা কাউন্সিলরের পদ শূন্য হইলে, পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে পূরণ করিতে হইবে, এবং যিনি উক্ত পদে নির্বাচিত হইবেন তিনি পৌরসভার কেবল অবশিষ্ট মেয়াদের জন্য উক্ত পদে অধিষ্ঠিত থাকিবেন।

এদিকে নব্বই দিনের মধ্যে উপনির্বাচন প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনে অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন), স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, যুগ্মসচিব (নগর উন্নয়ন-২), স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা,জেলা প্রশাসক, বান্দরবান পার্বত্য জেলা,প্যানেল মেয়র-১, বান্দরবান পৌরসভা, বান্দরবান পার্বত্য জেলা,সচিবের একান্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা সহ প্রোগ্রামার, স্থানীয় সরকার বিভাগে এর অনুলিপি প্রদান করা হয়েছে।

বান্দরবান পৌরসভার উপনির্বাচন এর বিষয়ে জেলা নির্বাচন কার্যালয়ের নির্বাচন অফিসার মোঃ রেজাউল করিম বলেন আইন অনুযায়ী ৯০ দিনের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে যা সুস্পষ্টভাবে আইনে উল্লেখ আছে।তবে কয় তারিখ অনুষ্ঠিত হবে সে ব্যাপারে এখনো কোন দাপ্তরিক সিদ্ধান্ত জানা যায় নি।

আরও খবর

Sponsered content

Powered by