খেলাধুলা

বাফুফে দুর্নীতিগ্রস্থ কর্মকর্তাদের উপর হাইকোর্টের নির্দেশনা

  প্রতিনিধি ১৫ মে ২০২৩ , ৩:১১:৩২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এবং সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ ফেডারেশনের কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসাথে হাইকোর্ট বেঞ্চ ফুটবল ফেডারেশনের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করে দুদকসহ সংশ্লিষ্টদের আগামী চার মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার আদেশ দিয়েছেন।

এর আগে গতকাল হাইকোর্টে এ রিট আবেদন দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়।

আবেদনে বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন, সিনিয়র সহভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও আবু নাঈম সোগাদের বিরুদ্ধে অর্থ পাচার, জালিয়াতি, অর্থ আত্মসাতের অনুসন্ধানে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নিতে বিবাদিদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন আইনি কর্তৃত্ব বহির্ভূত হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি বাফুফের কর্তাদের দুর্নীতি, অর্থ পাচার, জালিয়াতি ও অর্থ আত্মসাতের বিষয়ে অনুসন্ধান করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদন করার পর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনসহ ৯ জনকে বিবাদি করে রিট আবেদন করা হয়েছে। আশাকরি বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হবে।

তিনি বলেন, ফিফা থেকে টাকা বাংলাদেশের নামে এনে পুরোটাও যদি লুটপাট করে, তাহলে বাংলাদেশে এই ভাবে আইনে প্রতিষ্ঠিত হয়নি যে তাকে সাজা দেবে।

তিনি আরো বলেন, এদের অনিয়ম ও দুর্নীতির কারণে বাংলাদেশের ফুটবলের উন্নতি হচ্ছে না। ফুটবলকে বাঁচাতে হলে তাদের বিচারের মুখোমুখি করতে হবে।

আবেদনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুদকের চেয়ারম্যান, বিএফআইইউ প্রধান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ বাফুফের কর্তা ব্যক্তিদের বিবাদি করা হয়েছে।

এরও আগে গত ৩ এপ্রিল দুদকে আবেদন করেছিলেন সুমন। এরই মধ্যে আর্থিক অনিয়ম এবং কাগজ জালিয়াতির দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা দুই বছরের জন্য সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করে। এ ছাড়া বাংলাদেশী মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে তাকে।

আবু নাঈম সোহাগের বিরুদ্ধে মূল অভিযোগ, ফিফার দেয়া অর্থ বাফুফের খরচ দেখাতে তিনি ভুল ডকুমেন্ট দেখিয়েছেন। ফিফা শুনানি ও তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই এই শাস্তি দিয়েছে বলে তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে। এরপর ১৭ এপ্রিল ইমরান হোসেন তুষারকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়ে সোহাগকে আজীবন নিষিদ্ধ করে বাফুফে। ওইদিন জরুরি সভা শেষে এই তথ্য জানায় দেশের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

অন্য দিকে গত ৩ মে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতির তদন্তে দাবি জানিয়ে দুর্নীতি দমন কমিশনে আবেদন করে ব্যারিস্টার সুমন।

আরও খবর

Sponsered content

Powered by