ঢাকা

বিএসইসি’র গঠন করা সিমটেক্স’র পরিচালনা পর্ষদ স্থগিত

  প্রতিনিধি ৬ এপ্রিল ২০২৩ , ৭:৩৪:১২ প্রিন্ট সংস্করণ

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ
বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠন করা সাভারের সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৫ সদস্য বিশিষ্ট নতুন পরিচালনা পর্ষদ স্থগিত করেছে হাইকোর্ট।
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টার দিকে  এসব তথ্য নিশ্চিত করেছেন সিমটেক্স ইন্ডাস্ট্রজের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মোঃ সারোয়ার হোসাইন। এর আগে গত ২ এপ্রিল বিএসইসির নির্দেশনার বিপরীতে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লি এর চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মো. সারোয়ার হোসাইনের রিট আবেদন করেন।
রিটের প্রেক্ষিতে এ স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্টের বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদার।
স্থগিত করা সেই পরিচালনা পর্ষদে সদস্য করা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সুবোধ দেবনাথ, দ্যা জুরিস্ট ঢাকা বাংলাদেশের পার্টনার কাওসার আহমেদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আব্দুল কাইয়ুম, ব্যবসায়ী উদ্যক্তা আবিদ আল হাসান ও লে. জেনারেল (অব) শেখ মামুন খালেদকে। গত ২২শে মার্চ পরিচালনা সিমটেক্স এর বর্তমান পর্ষদ ভেঙে দিয়ে চেয়ারম্যানসহ নতুন করে ৫ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সিমটেক্স এর শেয়ার হোল্ডাররা জানিয়েছেন, কোম্পানিটির সাবেক চেয়ারম্যান আনিসুর রহমান দুর্নীতি ও অনিয়মের কারণে চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এতে তিনি নানা অনৈতিক সুবিধা থেকে বঞ্চিত হন। যার ফলে ক্ষুদ্ধ হয়ে তিনি কোম্পানিটির কারখানায় ভাড়া করা সশস্ত্র সন্ত্রাসী বাহিনী দিয়ে কর্মকর্তা ও শ্রমিকদের উপর হামলা করেন, এমনকি গুলিও ছোড়েন। এ ঘটনায় অস্ত্রসহ  আনিসুর রহমান গ্রেপ্তার হয়ে জেলও খেটেছেন। এই দুর্নীতিগ্রস্ত চেয়ারম্যানের অভিযোগের ভিত্তিতে বিএসইসি সিমটেক্স ইন্ডাস্ট্রিজের পর্ষদ পুনর্গঠন করে দেন।
সিমটেক্স এর চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) এমএ আবুল শাহজাহান বলেন, যাদের নিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে তাদের তো এ বিষয়ে কোন জ্ঞান নেই। উনারা এসে অযাচিত হস্তক্ষেপ করার ফলে উৎপাদন ব্যাহত হবে, বিপণন কর্মকান্ড, প্রশাসনিক বিঘ্নতা ঘটবে। অচিরেই কোম্পানীটি বন্ধ হয়ে যাওয়ার আশংকা ছিল। আমরা হাইকোর্টের এ রায়কে সাধুবাদ জানাই।
এব্যাপারে বর্তমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মোঃ সারোয়ার হোসাইন বলেন, আনিসুর রহমান চেয়ারম্যান থাকাকালীন কোম্পানির অর্থ বিভিন্নভাবে লোপাট করেছেন। সেসময়র চেয়ে বর্তমান পরিচালনা পর্ষদ দ্বিগুন লভ্যাংশে পৌঁছেছে। এর পরেও তিনি নানা সমস্যার সৃষ্টি করছেন। আসলে তিনি এখন অর্থ লোপাট করতে পারছেন না। তাই ভিন্ন পন্থা অবলম্বন করার চেষ্টা করছেন।

আরও খবর

Sponsered content

Powered by