বরিশাল

বিষখালি-বলেশ্বর নদীতে অবৈধ গোপজালে মরছে ইলিশের পোনা

  প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৫:৫৯:০২ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ, পাথরঘাটা বরগুনা প্রতিনিধি :
বরগুনার পাথরঘাটার বিষখালী ও বলেশ্বর নদীতে অবৈধ গোপজাল ও বেহুন্দিজালে অবাধে ধরা পড়ছে ইলিশের পোনা। সরকারি নির্দেশনা অনুযায়ী গোপজাল ও বেহুন্দিজাল অবৈধ। কিন্তু কিছু অসাধু জেলেরা প্রতিনিয়তই এই অবৈধ জাল মারছে হাজার হাজার ইলিশের পোনা।
প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পাথরঘাটা উপজেলার বিভিন্ন গ্রাম গঞ্জের হাটবাজারে বিক্রি হচ্ছে অবৈধ ইলিশের পোনা। এছাড়াও এই ইলিশের পোনা পরবর্তিতে শুটকি বানিয়ে বিক্রি করা হচ্ছে। যেখানে এই ইলিশের পোনা বিক্রয় করা ও ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিদিন শিকার করা হচ্ছে অবৈধ ইলিশের পোনা।
স্থানীয় আরদ্ধার সোনা মিয়া বলেন, আগের মত আর জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ। কিছু অসাধু জেলেরা গোপজাল, বেহুন্দিজালসহ বিভিন্ন অবৈধ জালে দিয়ে নদীতে মাছ শিকার করে। অবৈধ জালে মারা পরছে হাজার হাজার ইলিশের পোনা। প্রশাসন যদি ভালো করে নজরদারি করে। তাহলে ইলিশ মাছ রক্ষা করা সম্ভব হবে।
সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, অবৈধ জাল দিয়ে এভাবে যদি প্রতিদিন হাজার হাজার মাছের পোনা মারা হয়। তাহলে  আমাদের যে মাছে ভাতে বাঙালি বলা হয় এই ঐতিহ্যবাহি কথাটি সবার মধ্য থেকে হারিয়ে যাবে। প্রশাসন যদি অতি শীঘ্রই গুরুত্ব দিয়ে দেখে তাহলে হয়তো এই অবৈধ জাল বন্ধ করা সম্ভব।
এ বিষয়ে পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, কিছুসংখ্যক অসাধু জেলেরা বিষখালী ও বলেশ্বর নদীতে অবৈধ জাল দিয়ে ইলিশের পোনাসহ বিভিন্ন মাছের পোনা নিধন করে। প্রতিদিন নদীতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অবৈধ জাল ধ্বংস করা হয় এবং সাথে জড়িত জেলেদের জেল জরিমানা করা হয়। প্রতিদিন নদীতে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

আরও খবর

Sponsered content

Powered by