বাংলাদেশ

বৃক্ষ নিধনের বিরুদ্ধে গান গাইলেন গণজাগরণ মঞ্চের লাকী

  প্রতিনিধি ২৮ জুলাই ২০২১ , ৫:২৫:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

গণজাগরণ মঞ্চের লাকী আক্তারের কথা মনে আছে নিশ্চয়ই? যিনি বজ্র কণ্ঠে প্রতিবাদের স্ফুলিঙ্গ ছড়িয়েছিলেন। তার সেই প্রতিবাদী কণ্ঠ আবারও সোচ্চার হলো। তবে রাজপথের কোনো আন্দোলনে নয়, এবার তিনি গান গাইলেন। আর সে গান তৈরি হয়েছে বৃক্ষ নিধনের বিরুদ্ধে।

উন্নয়নের নামে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের গাছ কাটা হচ্ছে অনেক দিন ধরেই। সোহরাওয়ার্দী উদ্যান, চট্টগ্রামের সিআরবি কিংবা সুন্দরবনের বৈচিত্র্য ধ্বংসের বিরুদ্ধে ফেসবুকে অনেকেই প্রতিবাদ জানিয়েছেন। তবে লাকী গেয়েছেন গান।

এ গানের শিরোনাম ‘গাছেদের কান্না’। লিখেছেন পাভেল পার্থ। সুর করেছেন লাকী নিজেই। সংগীতায়োজন করেছেন মুয়ীয মাহফুজ। মিক্স-মাস্টারিং ও সাউন্ড ডিজাইনে ছিলেন রেজওয়ান সাজ্জাদ। বুধবার (২৮ জুলাই) লাকীর নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হয়েছে।

ছাত্র ইউনিয়নের সাবেক এই সভাপতি গানটি সম্পর্কে বলেন, ‘আমরা প্রায়ই একটা স্লোগান দেই- প্রাণ-প্রকৃতি উজাড় করে, উন্নয়ন চাই না। পুরো দেশে অবাধে গাছ কাটা, জমি দখল এই সব খবর প্রায়ই আমরা শুনি। কিছু প্রভাবশালী মানুষের সীমাহীন লোভের বলি আমাদের জমিন, আমাদের দেশের বন, আমাদের দেশের প্রাকৃতিক সম্পদ। এর বিরুদ্ধে সব খানেই মানুষের দ্রোহ আছে। লড়াই আছে। সেই বিষয়টাকে ভিত্তি করে গানটির বার্তা সাজানো হয়েছে। এ গানে গাছের কান্না কিংবা হাহাকারের সুর কিছুটা শোনা যাবে।’

প্রবল ইচ্ছে থাকলেও গানের কাজ করা লাকীর জন্য অত্যন্ত কঠিন। তিনি জানান, তার একটি দুগ্ধপোষ্য শিশু রয়েছে। তাকে ফেলে একটানা কোনো কাজে বেশিক্ষণ সময় দিতে পারেন না। তবুও প্রকৃতির টানে গানটি সম্পন্ন করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by