শিল্প-সাহিত্য

সুরঞ্জন দাস: ‘ভবিষ্যৎবক্তা’ থেকে দাঁড়কবি

  প্রতিনিধি ১৩ মার্চ ২০২২ , ৬:২৫:১২ প্রিন্ট সংস্করণ

লেখক সুরঞ্জন দাস ও তাঁর বই, কোলাজ বানিয়েছেন পবিত্র কুমার নন্দী।

ভোরের দর্পণ ডেস্ক:

তখনো করোনার কথা শোনাও যায় নি। মানুষ চেনা ছন্দে। হঠাত এক অল্পবয়সী ছোকরা ফোনে গপ্পো করতে করতে ফেঁদে ফেললে এক আজব প্লট। সে জিলিপির প্যাঁচ নাকি আমিত্তির, বোঝা দায়। পলিটিক্যাল সারাউন্ডিং থেকে হিস্টোরিক্যাল ফিকশন, সুভাষ বোস থেকে মানব রায়, এক সূত্রে বাঁধা নালন্দা বিশ্ববিদ্যালয় – আরে মশাই এসব লিখেছেন কী!

 

বলে নাকি পীতদেশ থেকে মহামারী আসবে, সারা পৃথিবীতে ক্রুসেড হবে তিন শতকের পরে? কী গাঁজাখুরিই না গপ্পো। কিন্তু হল, হল বিশে বিষ। কাকতালীয় ভাবে চীনদেশ থেকেই ছড়িয়ে পড়ল শৃন্বান্তু বিশ্বের অমৃতের পুত্রদের ওপর ব্যপক রোগের আঘাত। তার বহু আগে পান্ডুলিপি জমা পড়েছে প্রকাশকের ঘরে। প্রকাশক ঐতিহ্যবাহী সপ্তর্ষি প্রকাশন।

 

‘প্রধানমন্ত্রী শুনছেন?’ কবিতার বই থেকে

 

বাংলার পাঠক পেল এক নতুন উপন্যাস- ‘ধর্মজ’। অর্থ, ধর্ম আন্দোলন থেকে জাত। ভবিষ্যতবাণী? কেমন করে এই ছোকরা লেখকের সব কথা হুবহু মিলে গেল তা প্রশ্নাতীত, তবে কাকতালীয় বলে যে রাজনৈতিক অভিসন্ধিকে বারেবারে গুলিয়ে দেওয়া হচ্ছে সারা পৃথিবী জুড়ে, হয়ত ধর্মের দোহাই দিয়ে- সে কী কেবলই ঈশ্বরের অভিশাপ? নাকি নিও ইম্পেরিয়ালিজমের প্রথম ধাপ। এ সব প্রশ্ন রেখে গেছে ‘ধর্মজ’। বইটি শুধু ওয়র্থ রিডিং নয়, রীতিমত ফিল্ম স্টাফও বটে। কোলকাতার সপ্তর্ষি প্রকাশন থেকে প্রকাশিত এই বইটি পাওয়া যাচ্ছে বাংলাদেশের ‘বাতিঘর’-এও।

 

'ধর্মজ' কবিতার বই থেকে

‘ধর্মজ’ উপন্যাস থেকে

 

লেখক কিছুটা বিচিত্র। সাদামাটা, ঠিক ছাপোষা নয়। মনের ভেতর অনেক অভিজ্ঞতার রসনা। নিজেকে শিল্পী বলতে সংকোচ বোধ করেন, ফিল্মমেকার বা অভিনেতা বলতেও। শুধু কাজ করে যাওয়াই লক্ষ্য। এই বিচিত্র মানবমন, সেই সাথে কয়েক লাইন কবিতা( যদিও কবিতা বলতে রাজি নন তিনি ) নিয়ে ২০২২ এও তার প্রকাশিত হয়েছে একটি বিচিত্র বই- ‘প্রধানমন্ত্রী শুনছেন?’ বইটির প্রকাশক ‘দিগন্ত পাবলিশার্স’। খুব তাড়াতাড়ি amazon.com থেকেও বইটি সংগ্রহ করা যাবে। এছাড়া বইমেলায় বইটির পাঠক ক্রমবর্ধমান।

 

লেখক খুব বেশি লেখেন না। নিজের সম্পর্কে বলতেও নাকি লজ্জাবোধ করেন। এই জন্যই কি তার লেখা বই দু’টিরও জৌলুস কম? হতে পারে। তবে পাঠক একবার পড়ে দেখতে পারেন। যে কোনো সমালোচনাই লেখক মাথা পেতে নেবেন। ওই যে বললাম, লেখক নিজেকে পরিচয় দিতেই লজ্জা পান বড়…

Powered by