রংপুর

ভ‚রুঙ্গামারীতে তিন মাস থেকে তালাবদ্ধ ইউনিয়ন ভূমি অফিস ভোগান্তিতে সেবা গ্রহীতারা

  প্রতিনিধি ২৯ নভেম্বর ২০২২ , ৮:৫০:১০ প্রিন্ট সংস্করণ

মো. মনিরুজ্জামান, ভ‚রুঙ্গামারী (কুড়িগ্রাম) :

কুড়িগ্রামের ভ‚রুঙ্গামারীতে তিন মাস থেকে তালাবদ্ধ রয়েছে একটি ইউনিয়ন ভূমি অফিস। দীর্ঘদিন সরকারি জনগুরুত্বপ‚র্ণ এই অফিসটি বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছে সেবা গ্রহীতারা। ঘটনাটি উপজেলার পাথরডুবি ইউনিয়ন ভ‚মি অফিসের। উক্ত ভ‚মি অফিসের উপসহকারী ইউনিয়ন ভ‚মি কর্মকর্তা প্রায় তিন মাস যাবত অফিসে উপস্থিত না থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে সেবা গ্রহীতাদের। জানা গেছে, পাথরডুবি ইউনিয়ন ভ‚মি অফিসের উপসহকারী ইউনিয়ন ভ‚মি কর্মকর্তা আমির হোসেন কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার কাশিপুর ইউনিয়ন ভ‚মি অফিস থেকে বিগত ২০২০ সালের ফেব্রæয়ারি মাসে পাথরডুবি ইউনিয়ন ভ‚মি অফিসে যোগদান করেন। কাশিপুর ইউনিয়ন ভ‚মি অফিসে কর্মরত থাকাকালে তার বিরুদ্ধে প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে বিভাগীয় মামলা হয়। এতে তাকে ইউনিয়ন সহকারী ভ‚মি কর্মকর্তা থেকে পদাবনতি দিয়ে (বেতনস্কেলসহ) ইউনিয়ন ভ‚মি উপসহকারী কর্মকর্তা করে ভ‚রুঙ্গামারীর পাথরডুবি ইউনিয়নে শাস্তিম‚লক বদলি করা হয়। জানা যায়, পাথরডুবি ইউনিয়ন ভূমি অফিসে কর্মকালিন সময়ে পূর্বের ন্যায় আমির হোসেন ভ‚মি অফিসের প্রায় ৫৪,০০০ টাকাসহ স্থানীয় কয়েক ব্যক্তির নিকট থেকে কাজ করে দেয়ার কথা বলে প্রায় চার লক্ষ টাকা নিয়ে তিন মাস যাবত অফিস করছেন না। এই তিন মাস থেকে তালাবদ্ধ রয়েছে ইউনিয়ন ভূমি অফিসটি। এব্যাপারে তাকে শোকজ করা হলেও তিনি শোকজের জবাব না দিয়ে ধারাবাহিকভাবে অনুপস্থিত রয়েছেন। পাথরডুবি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মকবুল হোসেন জানান, খারিজের জন্য নয় মাস আগে তহশিলদারকে ১৫ হাজার টাকা দিয়েছি। খারিজ হয় নাই। তিন মাস যাবত তিনি অফিসে আসছেন না।
আবুল কাশেম জানান, পাঁচ মাস আগে জমি খারিজ করতে তহশিলদারকে ৪,০০০ হাজার টাকা দিয়েছি। তহশীলদার না থাকায় খারিজ আটকে রয়েছে। ইসমাইল হোসেন জানান, খাজনা দিতে এসেছি। অফিস বন্ধ থাকায় খাজনা দিতে পারলাম না।
পাথরডুবি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সবুর জানান, তহশিলদার না থাকায় পাথরডুবি ইউনিয়নের মানুষ প্রায় তিন মাস যাবত ভোগান্তি পোহাচ্ছেন। দ্রæত একজন তহশিলদার নিয়োগর দাবি জানান তিনি।
উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মা জানান, ইতিপ‚র্বে তাকে দু’বার শোকজ করা হয়েছে এবং সর্বশেষ সহকারী কমিশনার (ভূমি) তাহমিদুল ইসলাম তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন প্রেরণ করেছেন। এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) তাহমিদুল ইসলাম প্রশিক্ষণর থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

আরও খবর

Sponsered content

Powered by