চট্টগ্রাম

ভর্তি পরীক্ষায় ফেল করেও নোবিপ্রবিতে পোষ্য কোটায় ভর্তির সুযোগ

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৩ , ৬:৫৪:৫০ প্রিন্ট সংস্করণ

নোবিপ্রবি প্রতিনিধি :

ভর্তি পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদেরও পোষ্য কোটায় ভর্তির সিদ্ধান্ত নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আজ সোমবার (৩০ জানুয়ারি) রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর ফলে এখন পাস নম্বর না পেয়েও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সন্তানরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির পোষ্য কোটায় যে সকল শিক্ষার্থী GST ভর্তি পরীক্ষায় ২৫% নম্বর প্রাপ্ত সে সকল শিক্ষার্থীরা ভর্তির লক্ষ্যে আগামী ০১ ফেব্রুয়ারী ২০২৩ তারিখ সকাল ১০.০০ টায় রেজিস্ট্রার অফিসে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হলো। ভর্তি কমিটির ১১ জানুয়ারি ২০২৩ এক সভার সিদ্ধান্তক্রমে ২৫ বা তার অধিক নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা পোষ্য কোটায় ভর্তি হতে পারবে বলে জানানো হয়েছে।

এই পদ্ধতিতে অকৃতকার্য শিক্ষার্থী ভর্তির সমালোচনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, কোটার আওতায় থাকা শিক্ষার্থীরা এমনিতেই নানাবিধ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। এরপরেও পাস নম্বর কমানোর কোনো বৈধতা থাকতে পারে না।

বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থী ফারিয়া তাসনিম বলেন, আমি মনে করি পৌষ্য কোটার এই নাম্বার এ মেধার মূল্যায়ন হয়না।একজন জেনারেল স্টুডেন্ট এর চেয়েও অনেক বেশি নম্বর পেয়েও স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেনা।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন , পোষ্য কোটায় ভর্তির সুযোগ বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়েও ভর্তির সুযোগ আছে। তাই ১১ জানুয়ারি ২০২৩ ভর্তি কমিটির সভার সিদ্ধান্তক্রমে নুন্যতম পাস নম্বর ৩০ থেকে ২৫ এ নিয়ে আসা হয়।

আরও খবর

Sponsered content

Powered by