ভারত

ভারতে ভয়াবহ তুষার ধস, শতাধিক মৃত্যুর আশঙ্কা

  প্রতিনিধি ৭ ফেব্রুয়ারি ২০২১ , ৫:৫৩:২২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ভারতের উত্তরাখণ্ডে তুষারধসে শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তুষারধসের ধৌলিগঙ্গা নদীতে সৃষ্ট জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় একটি জলবিদ্যুৎ প্রকল্প। ব্যাপক ক্ষয়ক্ষতিরও আশঙ্কা করছে উদ্ধারকারী দল। আশপাশে সতর্কতা জারি করা হয়েছে।

রোববার (০৭ ফেব্রুয়ারি) সকালে জোশীমঠের কাছে তুষারধসের পর তীব্র পানির স্রোতে একের পর এক গ্রাম ভেসে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই ১শ থেকে ১৫০ জনের মৃত্যুর আশঙ্কা করছে প্রশাসন। ঋষিগঙ্গা জলবিদ্যুত প্রকল্পও তুষারধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। তুষারধসের সময় ১৫০ জন শ্রমিক সেখানে কাজ করছিলেন। তারা এখনও নিখোঁজ রয়েছেন।

উত্তরাখাণ্ডের মুখ্যসচিব ওম প্রকাশ জানিয়েছেন, তাদের অনেকেই পানির তোড়ে ভেসে গিয়ে থাকতে পারেন। নিহত এবং আহত লোকের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ অঞ্চলের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করেছে। এছাড়া নিখোঁজদের সন্ধানে উদ্ধারকাজ চলছে।

আসামে ক্যাম্পেইনে থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটে বলেন, ‘উত্তরাখণ্ডের পাশে রয়েছে ভারত এবং দেশবাসী সবার সুরক্ষার জন্য প্রার্থনা করছে।’

স্থানীয় এক বাসিন্দা বলেন, এই ঘটনা এত দ্রুত ঘটেছে যে কাউকে সতর্ক করার সময়ও পাওয়া যায়নি। ভাগ্যক্রমে তিনি বেঁচে গেছেন। তিনি বলেন, আমাদের কোনো ধারণা নেই যে কতজন নিখোঁজ রয়েছে।

Powered by