ভারত

ভারত সরকারের চাপে ১২শ’ অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

  প্রতিনিধি ১০ ফেব্রুয়ারি ২০২১ , ৩:৩৫:৫৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ভারত সরকারের চাপের মুখে প্রায় এক হাজার ২০০ অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিল টুইটার। তবে টুইটার জানিয়েছে, শুধু ভারতেই এ অ্যাকাউন্টগুলো বন্ধ হবে। ভারতের বাইরে নয়। টুইটারের তরফে আরও জানানো হয়েছে, সংবাদমাধ্যমের সঙ্গে জড়িত ব্যক্তি, রাজনীতিক, সমাজকর্মীদের বিরুদ্ধে তারা কোনও পদক্ষেপ নেবে না। তাতে ভারতের আইন অনুযায়ী বাকস্বাধীনতা লঙ্ঘন হবে বলেই মনে করছে তারা।

এর আগে ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে যখন একের পর এক টুইট হচ্ছিল, বিভ্রান্তিকর তথ্য এবং উসকানির অভিযোগ তুলে টুইটারকে সেই অ্যাকাউন্টগুলো বন্ধ করতে নির্দেশ দিয়েছিল ভারত সরকার। সরকারের বক্তব্য ছিল, পাকিস্তান এবং খালিস্তানপন্থিরা দেশে উসকানিমূলক তথ্য ছড়িয়ে পরিস্থিতি বিগড়ানোর চেষ্টা করছে। অতএব, এ ধরনের অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে টুইটারকে।

টুইটার থেকে এক হাজার ১৭৮টি ভারতের দাবি অনুযায়ী খলিস্তান এবং পাকিস্তানপন্থিদের অ্যাকাউন্ট সরিয়ে দেওয়ার জন্য ফের নির্দেশ দেওয়া হয় । সেই সঙ্গে হুঁশিয়ারিও দেওয়া হয়, নির্দেশ না মানলে ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের অধীনে টুইটারের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে, জরিমানা করা হবে কর্মকর্তাদের।

এদিকে টুইটার জানিয়েছে, বাকস্বাধীনতার পক্ষেই তারা সওয়াল করে যাবে। পাশাপাশি ভারতীয় আইন লঙ্ঘন না করে অ্যাকাউন্টগুলোকে কীভাবে নিরাপদ রাখা যায় সেই চেষ্টাও চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে টুইটার।

সূত্র: আনন্দবাজার

আরও খবর

Sponsered content

Powered by