লাইফস্টাইল

ভূমিকম্পের সময় ভবনে থাকলে দ্রুত যা করবেন

  প্রতিনিধি ৬ মে ২০২৩ , ৯:২৮:৫৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয় শুক্রবার (৫ মে) সকাল ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৩।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল প্রথমে ঢাকার দোহার উপজেলা উল্লেখ করা হলেও পরবর্তী সময়ে জানা যায় নারায়ণগঞ্জের রূপপুরে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এ ভূমিকম্প ঘটেছে।

একই দিনে স্থানীয় সময় দুপুর ২টা ৪২ মিনিটের দিকে জাপানে ৬ দশমিক ৩ মাত্রা একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এ সময় এর গভীরতা ছিল ১০ কিলোমিটার বলে জানায় জাপানের আবহাওয়া বিভাগ। জাপানের ইশিকাওয়া প্রিফেকচার ও এর আশপাশের এলাকায় ভূমিকম্পটি আঘাত হানে বলে জানা গেছে।

ভূমিকম্প যখন তখনই হতে পারে। তাই আকঙ্কিত না হয়ে বুদ্ধি কাজে লাগিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশেষ করে ভূমিকম্পের সময় যদি আপনি উঁচু ভবনে বা ঘরে থাকেন, তাহলে তাৎক্ষণিক কী করবেন তা আগে থেকেই জেনে রাখা জরুরি সবার-

১. ভূমিকম্পের সময় ঘরে থাকলে অযথা আতঙ্কিত হয়ে দৌড়াদৌড়ি করবেন না। আপনি যেখানে আছেন সেখানে থাকলে আহত হওয়ার ঝুঁকি কমবে।

২. যদি সম্ভব হয় কম্পন তীব্র হওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে দ্রুত কাঁচ, ঝুলন্ত বস্তু, বইয়ের আলমারি, চায়না ক্যাবিনেট বা অন্যান্য বড় আসবাবপত্র যা পড়ে যেতে পারে তা থেকে সরে যান।

৩. আপনি যদি রান্নাঘরে থাকেন তাহলে ঝাঁকুনি অনুভব করতেই দ্রুত চুলা বন্ধ করুন ও নিজেকে ভারি কিছুর সাহায্যে আবৃত করে কোথাও বসে পড়ুন।

৪. যদি বিছানায় থাকেন তাহলে মাথার উপর একটি বালিশ নিয়ে রাখুন। তাহলে আহত হওয়ার ঝুঁকি কমবে।

৫. দরজায় দাঁড়াবেন না। আপনি একটি টেবিলের নিচে নিরাপদ থাকতে পারে। ভূমিকম্পের সময় আঘাতের কারণেই বেশিরভাগ মানুষের মৃত্যু ঘটে। তাই যেখানে থাকবেন ওই মুহূর্তে সেখানেই নিজেকে সুরক্ষিত রাখার ব্যবস্থা নিন।

৬. আপনি যদি একটি উঁচু ভবনে থাকেন, তাহলে জানালা ও বাইরের দেয়াল থেকে দূরে সরে দাঁড়ান। বিল্ডিংয়েই থাকুন। নিচে নামার জন্য তাড়হুড়ো করলে বিপদে পড়বেন।

৭. এ সময় ভুলেও লিফট ব্যবহার করবেন না। কারণ বিদ্যুৎ চলে যেতে পারে।

৮. আপনি যদি স্টেডিয়াম বা থিয়েটারে থাকেন, তাহলে আপনার আসনেই থাকুন। এ সময় মাথা ও ঘাড় বাহু দিয়ে বা যে কোনো উপায়ে রক্ষা করুন। ঝাঁকুনি শেষ না হওয়া পর্যন্ত ছাড়বেন না।

ভূমিকম্পের পর আফটারশক হতে পারে, তাই প্রথমবার ভূমিকম্প হওয়ার পর কিছুক্ষণ অপেক্ষা করুন, আগেই তাড়াহুড়ো করবেন না।

৯. ভূমিকম্পে কোথাও আটকা পড়লে নিজেকে শান্ত রাখুন ও উদ্ধারকর্মীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করুন।

সূত্র: সিডিসি

আরও খবর

Sponsered content

Powered by