রাজশাহী

মজিবুর রহমান স্মৃতি গ্রন্থাগারে বাড়ছে পাঠকের সংখ্যা

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২১ , ৭:০৪:১৬ প্রিন্ট সংস্করণ

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি :

বই পড়াকে আকৃষ্ট করে তুলতে নওগাঁর সীমান্তবর্তী প্রত্যন্ত এক পল্লীতে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে গড়ে তোলা হয়েছে দৃষ্টি নন্দনকারী ‘মজিবুর রহমান স্মৃতি গ্রন্থাগার’। প্রতিদিন পাঠাগারে জ্ঞান অর্জন করতে আসছে নানা বয়সী মানুষ ও তরুণ শিক্ষার্থীরা। ইতোমধ্যে পাঠাগারটি এলাকায় বেশ সাড়া ফেলেছে। শিক্ষার্থীদের এই ধারাবাহিকতা ধরে রাখতে নেয়া হয়েছে নানামুখী উদ্যোগ। বর্তমানে প্রতি সপ্তাহে মুক্তিযুদ্ধ, পরিবেশ ও শিশু কিশোরদের শিক্ষনীয় চলচিত্র ও ডকুমেন্টরী দেখানো হচ্ছে।

এছাড়াও মাসিক ১শত টাকা থেকে ৫’শত টাকা পর্যন্ত প্রদান করে ‘লাইব্রেরী বন্ধু’ নামে কর্মসূচি হাতে নিয়েছেন তিনি, যাতে লাইব্রেরী কাজের সংগে বই প্রেমীগণ সংযুক্ত হতে পারেন। এছাড়াও অনলাইন কবিতা, গল্প লেখা ও বই রিভিউ প্রতিযোগিতা শুরু করা হয়েছে এবং তরুন শিক্ষার্থীরা যারা লকডাউনে পাঠ্যজীবন লকডাউন করে রেখেছেন তাদেরকে আকৃত করতে ও পড়ার টেবিলে আনতে প্রতিটি গ্রামে গ্রামে এবং বাড়িতে বাড়িতে বই পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

নওগাঁ জেলার সীমান্তবর্তী ধামইরহাট উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের আগ্রাদ্বিগুন বাজারে পাঠাগারটি অবস্থিত। সীমান্তবর্তী এলাকার আগামী প্রজন্মকে মাদক থেকে বাঁচাতে এবং জ্ঞানের আলো ছড়িয়ে দিতে নিজ উদ্যোগে পাঠাগারটি তৈরি করেছেন আলোকিত মানুষ সৃষ্টি স্বপ্নদ্রস্টা আলমগীর কবির। বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে এবং মানবিক মানুষ গড়ার লক্ষে তিনি এ উদ্যোগ গ্রহণ করেছেন। পাঠাগারের প্রতিষ্ঠাতা আলমগীর কবির বলেন, বর্তমান সময়ে আধুনিক সভ্যতার এই কালে সবাই কেমন বই পড়া থেকে অনেক পিছিয়ে যাচ্ছি। আমি মনে করি জ্ঞান ভিত্তিক বা সমাজ ব্যবস্থা একজন মানুষকে মানবিক হিসেবে মানুষ তৈরি করার ক্ষেত্রে পাঠাগারের বিকল্প নাই।

স্থানীয় আগ্রাদ্বিগুন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেনজির আহমেদ বলেন, এটি অনেক মহৎ একটি উদ্যোগ। একটি পাঠাগারের যে ধরণের পরিবেশ থাকা দরকার তার সবগুলোই সেখানে বিদ্যমান। পাঠাগারটি সময় উপযোগী সময়ে তৈরি করা হয়েছে।

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গণপতি রায় বলেন, প্রত্যন্ত এলাকায় এমন একটি পাঠাগার সত্যিই প্রসংশার দাবি রাখে। এমন একটি উদ্যোগ গ্রহণ করায় এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। পাঠাগারটি স্থাপন করায় আলমগীর কবিরকে ধন্যবাদ জানাই। আমি আশা করি পাঠাগারে শিক্ষার্থীসহ সব বয়সী মানুষ আসবে বই পড়বে।

 

আরও খবর

Sponsered content

Powered by